Advertisement
১১ মে ২০২৪
urinary tract infection (UTI)

Side effects of holding pee: দীর্ঘ ক্ষণ প্রস্রাব আটকে রাখার অভ্যাস? কোন রোগের ঝুঁকি বাড়াচ্ছেন

দীর্ঘ সময় মূত্রথলিতে প্রস্রাব রাখলে ব্যাক্টেরিয়ার দ্রুত বংশবৃদ্ধি ঘটতে পারে, যা ডেকে আনে বিভিন্ন ধরনের সংক্রমণ। আর কী কী সমস্যা হয়?

প্রস্রাব চেপে রাখার অভ্যাস কোন রোগ ডেকে আনে?

প্রস্রাব চেপে রাখার অভ্যাস কোন রোগ ডেকে আনে?

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ০৯:৫৫
Share: Save:

প্রস্রাব চেপে রাখার অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়। তবে অনেকের এই বদভ্যাস রয়েছে। এই অভ্যাসের দরুণ প্রস্রাবের সংক্রমণের ঝুঁকি বাড়ে। মূত্রনালীতে উপস্থিত কিছু ব্যাক্টেরিয়া প্রস্রাবের মাধ্যমে দেহের বাইরে বেরিয়ে যায়। কিন্তু যখন দীর্ঘ সময় মূত্রথলিতে প্রস্রাব আটকে থাকে, তখন ব্যাক্টেরিয়ার দ্রুত বংশবৃদ্ধি ঘটতে পারে, যা ডেকে আনে বিভিন্ন ধরনের সংক্রমণ। শুধু তা-ই নয়, এই অভ্যাসের কারণে শরীরে আরও অনেক সমস্যা হতে পারে। জেনে নিন সেগুলি কী কী।

১) মূত্রের মাধ্যমে শরীর থেকে বর্জ্য পদার্থগুলি বেরিয়ে যায়। দীর্ঘ ক্ষণ মূত্রত্যাগ না করলে এই ধরনের বর্জ্য পদার্থ দেহের ভিতরেই জমতে শুরু করে। কিডনির ভিতরে যখন বর্জ্য পদার্থ জমে কঠিন হয়ে যায় তখনই তাকে কিডনির পাথর বলা হয়। কিডনিতে পাথর তৈরি হলে তা থেকে ব্যথা, সংক্রমণ কিংবা রক্তপাতের মতো গুরুতর সমস্যা দেখা দিতে পারে। পাথরগুলি খুব বড় হয়ে গেলে অপসারণের জন্য অস্ত্রোপচারও করতে হতে পারে।

২) অনেক ক্ষণ প্রস্রাব আটকে রাখলে মূত্রাশয় প্রসারিত ও দুর্বল হয়ে যেতে পারে। সাধারণত যখন মূত্রাশয় পূর্ণ থাকে তখন এটি প্রসারিত হয় এবং মূত্র ত্যাগ করলে সেটি আবার সঙ্কুচিত হয়ে যায়। ক্রমাগত প্রস্রাব আটকে রাখলে মূত্রাশয় আর নিজের আকারে ফিরতে পারে না, আকারে বেড়ে যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) দীর্ঘ সময় ধরে প্রস্রাব আটকে রাখলে শ্রোণিতল বা পেলভিক ফ্লোরের পেশি দুর্বল হয়ে যায়। ফলে ভবিষ্যতে প্রস্রাব ধরে রাখার ক্ষেত্রে সমস্যা হয়। হাঁচি, কাশির সময় অজান্তেই কিছুটা প্রস্রাব বার হয়ে যেতে পারে। মূত্রত্যাগের প্রবণতাও বাড়ে।

৪) দীর্ঘ ক্ষণ মূত্র ধরে রাখলে মূত্রাশয় ফেটে যাওয়ার আশঙ্কাও থাকে। কাজেই কিডনি ভাল রাখতে যেমন পর্যাপ্ত জল পান করা জরুরি তেমনই প্রয়োজন, সময় মতো মূত্র ত্যাগ করাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

urinary tract infection (UTI) Pee Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE