Advertisement
২২ মে ২০২৪
Male Menopause

পুরুষদেরও হয় ঋতুবন্ধ! কোন কোন ভুল দ্রুত ডেকে আনে এই সমস্যা? রেহাই পাবেন কী ভাবে?

সম্প্রতি ইংল্যান্ডের পুরুষদের নিয়ে করা একটি গবেষণায় দেখা গিয়েছে অধিকাংশই নাকি ‘মেনোপজ়ের’ সম্মুখীন হচ্ছেন। কেন এমনটা হচ্ছে? কী ভাবে ঠেকানো যায় এই সমস্যা?

Reasons for early menopause in men

একটা সময় পুরুষদেরও জীবনে আসে ‘মেনোপজ়’, যাকে বিজ্ঞানের পরিভাষায় অ্যান্ড্রোপজ় বলা হয়। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ১৪:১৮
Share: Save:

‘মেনোপজ়’ বা ঋতুবন্ধ শব্দটা শুনলেই মাথায় আসে মহিলাদের কথা! তবে পুরুষেরও যে ‘মেনোপজ়’ হয়, সেটা অনেকেরই অজানা। সাধারণত ৪০ থেকে ৫০ বছর বয়সি কোনও মহিলার টানা এক বছর ঋতুস্রাব না হলে চিকিৎসকরা ধরে নেন তাঁর ঋতুবন্ধ হয়ে গিয়েছে। ডিম্বাশয় নিষ্ক্রিয় হয়ে পড়ার সঙ্গে সঙ্গে মহিলাদের কিছু শারীরিক ও মানসিক পরিবর্তনও হয় এই সময়টায়। শুধু মহিলারাই নন, ৩০ বছরের পর থেকে প্রতি বছর বাড়তি বয়সের সঙ্গে সঙ্গে পুরুষদের শরীরে টেস্টোস্টেরন ক্ষরণ ধীরে ধীরে কমতে শুরু করে। এবং একটা সময় পুরুষদেরও জীবনে আসে ‘মেনোপজ়’, যাকে বিজ্ঞানের পরিভাষায় অ্যান্ড্রোপজ় বলা হয়।

সম্প্রতি ইংল্যান্ডের পুরুষদের নিয়ে করা একটি গবেষণায় দেখা গিয়েছে অধিকাংশই নাকি ‘মেনোপজ়ের’ সম্মুখীন হচ্ছেন। ৪৭ শতাংশ পুরুষই সমীক্ষায় বলেছেন, তাঁরা সেই সম্পর্কেই সুখী আছেন, যেখানে মাঝেমাঝে যৌনমিলন হয় কিংবা একেবারেই হয় না। একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে, এক-চতুর্থাংশ পুরুষ যৌনতা এবং রোম্যান্সের জন্য সময় অতিবাহিত করার চেয়ে জিমে যাওয়া বা অর্থ উপার্জনেই বেশি মন দিয়েছেন। অন্য দিকে, ৩৫ শতাংশ মনে করেন বন্ধু এবং পরিবারের সময় কাটানোটা আরও গুরুত্বপূর্ণ। যা পুরুষদের সময়ের তুলনায় অনেক আগেই মেনোপজ় বা অ্যান্ড্রোপজের ইঙ্গিত দিচ্ছে।

অ্যান্ড্রোপজ় বা পুরুষদের ‘মেনোপজ়’ কী?

ঋতুবন্ধের মতো অ্যান্ড্রোপজ় শুধু বয়স বাড়ার উপরেই নির্ভর করে না। ডায়াবিটিস, অসবাদ, ক্লান্তি, দুর্বলতা, বিভিন্ন যৌন সমস্যার কারণে টেস্টোস্টেরন উৎপাদন কমে গেলেও বয়সের আগেই অ্যান্ড্রোপজ় হতে পারে। ওবিসিটির সমস্যা থাকলেও সময়ের আগেই অ্যান্ড্রোপজ় হতে পারে। সঙ্গীর সঙ্গে শারীরিক সম্পর্কে একঘেয়েমিও পুরুষদের ঋতুবন্ধের দিকে ঠেলে দিচ্ছে।

Reasons for early menopause in men

সঙ্গীর সঙ্গে শারীরিক সম্পর্কে একঘেয়েমিও পুরুষদের ঋতুবন্ধের দিকে ঠেলে দিচ্ছে। ছবি: শাটারস্টক।

কী ভাবে যৌন রসায়ন বাড়বে?

১) অনেকেই ভেবে নেন যৌনতা মানে শুধুই যৌনমিলন। কিন্তু মোটেই সত্যি নয় এই ধারণা। ব্যক্তিগত কথোপকথন, একসঙ্গে মজা করা থেকে চুম্বন— সবই ঘনিষ্ঠতা বাড়াতে সহায়তা করে।

২) অধিকাংশ ক্ষেত্রেই যৌনতার একটি পূর্ববর্তী ধারণা মাথায় গেঁথে থাকে পুরুষদের। নিজেকে সবজান্তা ভাবা মানে যৌনজীবনের দফারফা হওয়া কার্যত নিশ্চিত। যৌনতার সময়ে কথা বলুন সঙ্গীর অনুভূতি সম্পর্কে, জানতে চান তিনি আদপেও উপভোগ করছেন কি না গোটা বিষয়টি। কথোপকথনে জেনে নিন কিসে উত্তেজিত হন সঙ্গী।

৩) পর্ন ছবিতে যা দেখছেন, সেই মতো যৌনতা উপভোগ করতে যাবেন না। পর্দায় যা দেখছেন তাকে বাস্তব ভেবে বসলে বাস্তবের যৌনতা উপভোগ করা কঠিন হয়ে যায়।

৪) যৌনসুখ পেতে হলে শরীরের দিকেও নজর দিতে হবে বইকি। নিয়মিত শরীরচর্চা করতে হবে। নিয়মিত যোগাসন করলেও যৌন আসক্তি বাড়ে। ধনুরাসন, পশ্চিমাত্তাসন, নৌকাসনের মতো আসন অভ্যাস করলে যৌন আসক্তি বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Menopause Male
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE