Advertisement
০৪ মে ২০২৪
Raw Papaya Benefits

পাকা নয়, কোন ৩ কারণে কাঁচা পেঁপে বেশি করে খাবেন? সত্যিই কি সুফল পাওয়া যায় এতে?

পেঁপে কাঁচা অবস্থায় খেলে বেশি সুফল মেলে। তার মানে এই নয় যে, পাকা পেঁপের কোনও স্বাস্থ্যগুণ নেই। তবে কাঁচা পেঁপে খেলে বাড়তি কিছু উপকার পাওয়া যায়। সেগুলি কী?

Reasons to add Raw Papaya to the daily diet.

কাঁচা পেঁপে খেলে কী কী সুফল মেলে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১৮:৩৩
Share: Save:

পাখি পাকা পেঁপে খেতে ভালবাসলেও কাঁচাতেও এই ফলের কম উপকারিতা নেই। পেঁপে পাকলে তবেই তা স্বাস্থ্যগুণে সমৃদ্ধ হয়ে ওঠে, অনেকে তেমনটাই বিশ্বাস করেন। এই কারণে, পাকা পেঁপের কদর অনেক বেশি। কিন্তু অনেকেই হয়তো জানেন না যে, পেঁপে কাঁচা অবস্থায় খেলে বেশি সুফল মেলে। তার মানে এই নয় যে, পাকা পেঁপের কোনও স্বাস্থ্যগুণ নেই। তবে কাঁচা পেঁপে খেলে বাড়তি কিছু উপকার পাওয়া যায়। সেগুলি কী?

হজমের গোলমাল ঠেকায়

হজমের গোলমাল ঠেকাতে কাঁচা পেঁপে উপকারী। পেঁপেতে থাকা প্যাপেইন বিপাকহার বাড়িয়ে তোলে। এ ছাড়াও পেঁপেতে থাকা ফাইবার পেটের গোলমালের ঝুঁকি কমায়। হজম সংক্রান্ত সমস্যায় পেঁপে ওষুধের মতো কাজ করে।

ত্বকের খেয়াল রাখতে

পেঁপেতে রয়েছে ভিটামিন এ, সি এবং ই। এ ছাড়াও এতে আছে অ্যান্টিঅক্সিড্যান্ট-এর মতো উপাদান। ভিটামিন, অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বককে ভিতর থেকে সতেজ এবং সজীব রাখে। ত্বকের পুষ্টিদায়ক উপাদান কোলাজেন বৃদ্ধিতেও সাহায্য করে পেঁপে। নিয়ম করে পেঁপে খেলে ত্বক ঝলমলে হবে।

Reasons to add Raw Papaya to the daily diet.

ছিপছিপে থাকতে ভরসা রাখতে পারেন কাঁচা পেঁপের উপর। ছবি: সংগৃহীত।

ওজন নিয়ন্ত্রণে

ছিপছিপে থাকতে ভরসা রাখতে পারেন কাঁচা পেঁপের উপর। পেঁপেতে রয়েছে ফাইবার, যা ওজন ধরে রাখতে দারুণ উপকারী। পেঁপেতে থাকা ফাইবার দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। ফলে ঘন ঘন খাবার খাওয়ার প্রবণতা দেখা দেয় না। ওজন বেড়ে যাওয়ার ঝুঁকিও কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Papaya Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE