Advertisement
০৫ মে ২০২৪
Heart Attack Risk

বাঁ হাত ও কাঁধে ব্যথা মানেই কি কেবল হৃদ্‌রোগের ঝুঁকি? নেপথ্যে আর কী কী রোগ থাকতে পারে?

বিশেষজ্ঞরা বলছেন, একাধিক কারণে ব্যথা হতে পারে বাঁ হাত ও কাঁধে। কী কী রোগের কারণে এই সমস্যা হতে পারে?

বাঁ দিকে কোনও রকম অস্বস্তি অনুভূত হলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।

বাঁ দিকে কোনও রকম অস্বস্তি অনুভূত হলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ১৩:৫৬
Share: Save:

বাঁ হাত ও কাঁধে ব্যথা হওয়া ভাল লক্ষণ নয়। এই ধরনের ব্যথা হলে প্রথমেই মাথায় আসে হৃদ্‌রোগের কথা। কিন্তু শুধু হৃদ্‌রোগ নয়, বিশেষজ্ঞরা বলছেন, একাধিক কারণে এমন ব্যথা হতে পারে।

১) অ্যাঞ্জিনা: অক্সিজেনের অভাবে এই সমস্যা দেখা দেয়। হৃদ্‌যন্ত্রে অক্সিজেন কম পৌঁছালে ব্যথা হয় শরীরের বাঁ দিকে। দীর্ঘস্থায়ী ও আকস্মিক দু’রকমই হতে পারে এই রোগ। চিকিৎসকদের মতে, আকস্মিক অ্যাঞ্জিনা বেশ বিপজ্জনক হতে পারে।

২) হাড় ও পেশির সমস্যা: চিকিৎসার পরিভাষায় একে বলে ‘স্কেলিটোমাসকুলার ইনজুরি’। এ ধরনের ব্যথা সাধারণত একটি ছোট্ট অংশে সীমাবদ্ধ থাকে। খেলাধুলো করার সময়ে আচমকা পেশিতে টান লাগলে এই ধরনের ব্যথা হতে পারে। কখনও কখনও ভুল ভঙ্গিমায় শুয়ে থাকলেও এই সমস্যা হয়।

৩) সংক্রমণ: কখনও কখনও বিশেষ কিছু জীবাণুর সংক্রমণের ফলেও বাঁ হাতে ব্যথা হতে পারে। যেমন, হার্পিস ভাইরাসের আক্রমণে এই ধরনের ব্যথা হতে পারে।

হৃদ্‌রোগে সাধারণত মোচড় দেওয়া ব্যথা হয়।

হৃদ্‌রোগে সাধারণত মোচড় দেওয়া ব্যথা হয়।

) স্নায়ুর সমস্যা: ঘাড়ের আশপাশে স্নায়ুগুলিতে শোয়ার দোষে কিংবা শরীরচর্চার ফলে চাপ পড়লে হঠাৎ ব্যথা শুরু হয়। একে রেডিকুলোপ্যাথি বলা হয়। দুর্ঘটনায় আঘাত লাগার কারণেও এমন ব্যথা হতে পারে।

হৃদ্‌রোগে সাধারণত মোচড় দেওয়া ব্যথা হয়। পাশাপাশি, কোনও একটি অংশে সীমাবদ্ধ থাকে না ব্যথা। সঙ্গে অস্থিরতা, বমি ভাব, গা গুলিয়ে ওঠা কিংবা হাঁপিয়ে ওঠার মতো উপসর্গও থাকতে পারে। কিন্তু এ কথা অবশ্যই মনে রাখতে হবে, এই ধরনের ব্যথা আলাদা করে চেনা অত্যন্ত কঠিন। সাধারণ মানুষ তো বটেই, এমনকি, বিশেষজ্ঞদের পক্ষেও। তাই বাঁ দিকে কোনও রকম অস্বস্তি অনুভূত হলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। বিশেষ করে হৃদ্‌রোগের ক্ষেত্রে অতি দ্রুত চিকিৎসা মিললে বাঁচানো যেতে পারে প্রাণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Attack Risk Heart Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE