Advertisement
১৮ মে ২০২৪
Skincare

বয়ঃসন্ধির ব্রণ মুখে ফুটে উঠছে? কোন অভ্যাসে রাশ টানলে বজায় থাকবে হরমোনের ভারসাম্য?

কম বয়সের ব্রণই বড় বয়সে মুখ ভরে দিতে পারে অবাঞ্ছিত দাগে। ছোট থেকে অনিয়ন্ত্রিত জীবন যাপন, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া হরমোনের উপর প্রভাব ফেলে অনেক বেশি।

বয়ঃসন্ধির ব্রণতে মুখ ভরে উঠছে?

বয়ঃসন্ধির ব্রণতে মুখ ভরে উঠছে? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ০৭:৫৬
Share: Save:

শৈশব থেকে কৈশোরে পৌঁছনোর এই সময়টা দেহ এবং মন অনেক রকম পরিবর্তনের মধ্যে দিয়ে যায়। প্রতিনিয়ত হরমোনের এই পরিবর্তনের ফলে মুখ ভরে ওঠে ব্রণতে। কিন্তু এই ব্রণর হাত থেকে কি আদৌ মুক্তি পাওয়া যায়? বিশেষজ্ঞদের মতে, ৮ থেকে ১৮ বছরের এই লম্বা সময়টা জুড়ে শরীরে এবং মনে এত রকমের পরিবর্তন আসে যে তার প্রভাব পড়ে মুখে। তবে হরমোনের এই ভারসাম্য বিঘ্নিত হওয়া কিছুটা হলেও আটকানো যায়।

কোন কোন বিষয় বয়ঃসন্ধির এই জটিলতাগুলিকে ঠেকাতে পারে?

১) উদ্বেগ নিয়ন্ত্রণে রাখুন

বয়স কম বলে কি মানসিক চাপ কম? একেবারেই নয়। পড়াশোনা, বন্ধু, অনুভূতির ওঠাপড়া, হরমোনের ভারসাম্য এই সবের মিলিত প্রয়াস কৈশোরকালেও উদ্বেগ বাড়িয়ে তোলে। মনোবিদদের পরামর্শ, উদ্বেগ নিয়ন্ত্রণ করতে শুধু পড়াশোনা নয়, মোবাইলে গেম, ওয়েব সিরিজ় দেখার ক্ষেত্রেও সময় কমিয়ে আনতে হবে। স্ট্রেস হরমোন অর্থাৎ ‘কর্টিজ়ল’ বেড়ে যেতে পারে, এমন সমস্ত কাজ থেকেই বিরত থাকতে হবে।

২) শরীরচর্চা করুন

পড়াশোনার চাপ বাড়লে, খেলাধুলো বা শরীরচর্চা করার সময় পান না অনেকেই। প্রতিদিন অন্তত পক্ষে ৬০ থেকে ৯০ মিনিট শারীরিক ভাবে সক্রিয় থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। পাশাপাশি সাঁতার কাটা, যোগ ব্যায়াম করলেও ভাল।

৩) স্বাস্থ্যকর খাবার খান

কথায় কথায় চিপস, ঠান্ডা নরম পানীয়, সাময়িক চাঙ্গা রাখতে সাহায্য করে এমন পানীয়, প্যাকেটজাত খাবার, কুকিজ়, বিস্কুট, কম সময়ে তৈরি হয় এমন খাবার না খেলেই ভাল। তবে একান্ত যদি খেতেই হয়, তা সপ্তাহে এক-দু’বার। এর বেশি নয়। যদি সম্ভব হয়, খাবারের সঙ্গে শুকনো ফল অ্যাপ্রিকট, কুমড়ো, মিষ্টি আলু, সবুজ শাক-সব্জি, বিভিন্ন ধরনের বাদাম, ঘি, মাখনের মতো ভাল ফ্যাট রাখতে হবে প্রতি দিনের ডায়েটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE