Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Dental Care

Scaling Myth: স্কেলিংয়ে ক্ষতি হয় দাঁতের? ভ্রান্তি দূর করলেন চিকিৎসক

চিকিৎসকরা দাঁতের পাথরের সমস্যা দূর করতে পরামর্শ দেন স্কেলিং করানোর। কিন্তু অনেকেরই ধারণা স্কেলিং করলে নড়ে যায় দাঁত, ক্ষতি হয় এনামেলের।

স্কেলিং করলে কি সত্যিই ক্ষতি হয় দাঁতের?

স্কেলিং করলে কি সত্যিই ক্ষতি হয় দাঁতের? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২২ ১৩:০০
Share: Save:

খাবারের টুকরো, বিভিন্ন ধরনের জীবাণু এবং বিশেষ কিছু প্রোটিন জাতীয় উপাদান দাঁত ও মাড়ির খাঁজে জমে জমে শক্ত হয়ে যায়। একেই আমরা সাধারণ ভাষায় দাঁতের পাথর বলে থাকি। চিকিৎসকরা এই সমস্যা দূর করতে অধিকাংশ ক্ষেত্রে পরামর্শ দেন স্কেলিং করানোর। কিন্তু অনেকেরই ধারণা স্কেলিং করলে নড়ে যায় দাঁত, ক্ষতি হয় এনামেলের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

জনমানসে এই ধারণা থাকলেও আদতে যে এই ধারণা ঠিক নয় তা সাফ জানিয়ে দিলেন দন্ত শল্য চিকিৎসক রাজু বিশ্বাস। আনন্দবাজার অনলাইনের পক্ষ থেকে আয়োজিত ইউটিউব ও ফেসবুক লাইভের ‘ভরসা থাকুক’ অনুষ্ঠানে রাজু বাবু জানালেন, ‘‘মানুষের মনে একটি ভ্রান্ত ধারণা আছে যে স্কেলিং করলে দাঁত নড়ে যায়। কিন্তু স্কেলিং করার পর নড়া দাঁতও ঠিক হয়ে যায় এটি বুঝতে চান না অনেকেই।’’ তাঁর আক্ষেপ দাঁত থাকতে দাঁতের মর্ম বুঝি না আমরা।

আসলে দাঁত ও মাড়িতে জমে থাকা এই পাথর বা প্লাক নিয়মিত ব্রাশ ও ফ্লস করলেও থেকে যায়। দাঁতের এবড়ো খেবড়ো হলে বা দাঁতের মধ্যে বেশি ফাঁক থাকলে আরও বেড়ে যায় এই সমস্যা। আধুনিক পদ্ধতিতে স্কেলিং করানো যায় একেবারেই ব্যথা বেদনা ছাড়া। কিন্তু দাঁতের ফাঁকে জমে থাকা দীর্ঘ দিনের ক্যালকুলাস বার করে দেওয়ার ফলে ফাঁকা ফাঁকা অনুভূতি হয়। এতেই ভয় পান অনেকে।

রাজু বাবুর বক্তব্য বছরে অন্তত এক বার দাঁতের স্কেলিং করিয়ে নেওয়া উচিত। কিন্তু অনেক ক্ষেত্রে উচ্চ রক্তচাপ বা ডায়াবিটিসের রোগীদের ক্ষেত্রে দাঁত পরিচ্ছন্ন রাখতে নানা রকম সমস্যা দেখা যায়। এই ধরনের রোগীর ক্ষেত্রে বছরে দু'বার করানো উচিত স্কেলিং। তাঁর মতে, ‘‘স্কেলিংয়ের ফলে আমরা যেটিকে মাড়ি বলি বা তার নীচে যে হাড় থাকে সেটি ভাল থাকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE