Advertisement
২৫ জুন ২০২৪
Import Duty on Drugs

জনসাধারণের স্বস্তি! বিরল রোগের ওষুধের ক্ষেত্রে বিশেষ ছাড় ঘোষণা কেন্দ্রের

সরকারের তরফে জানানো হয়েছে, বিভিন্ন ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত পেমব্রোলিজুমাব (কীট্রুডা) নামক ওষুধের উপর এ বার থেকে কোনও রকম আমদানি শুল্ক রাখা হবে না। আর কী কী সিদ্ধান্ত নিল সরকার?

Relief to patients as government exempts import duty on drugs, food for special medical purposes to treat rare diseases

এমন কয়েকটি জীবনদায়ী ওষুধও রয়েছে যার উপর কোনও রকম আমদানি শুল্ক রাখে না সরকার। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ১৫:২০
Share: Save:

বিরল রোগের চিকিৎসার জন্য ব্যবহৃত ওষুধ ও খাদ্যসামগ্রীর আমদানি শুল্কের উপর ছাড় দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। ১ এপ্রিল থেকে আমদানি শুল্কের উপর ছাড় কার্যকর হবে।

সরকারের তরফে জানানো হয়েছে, বিভিন্ন ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত পেমব্রোলিজুমাব (কীট্রুডা) নামক ওষুধের উপর এ বার থেকে কোনও রকম আমদানি শুল্ক রাখা হবে না। সাধারণত ওষুধের উপর ১০ শতাংশ আমদানি শুল্ক রাখা হয়। কিছু কিছু জীবনদায়ী ওষুধ ও টিকার উপর ৫ শতাংশ আমদানি শুল্ক রাখা হয়। এমন কয়েকটি জীবনদায়ী ওষুধও রয়েছে যার উপর কোনও রকম আমদানি শুল্ক রাখে না সরকার। এখন সেই ওষুধের তালিকায় যোগ হল পেমব্রোলিজুমাবের নাম।

সম্প্রতি কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ‘‘কেন্দ্রীয় সরকার ২০২১ সালের বিরল রোগের জাতীয় নীতির অধীনে তালিকাভুক্ত সব বিরল রোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ ও খাদ্যের উপর আমদানি শুল্কের উপর সম্পূর্ণ ছাড় দিয়েছে। যদিও ইতিমধ্যেই স্পাইনাল মাসকুলার অ্যাট্রোফি বা ডুচেন মাসকুলার ডিস্ট্রফির চিকিৎসার জন্য নির্দিষ্ট ওষুধের ক্ষেত্রে আমদানি শুল্কে ছাড় দেওয়া হয়েছে, তবুও সরকারের কাছে বিরল রোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ এবং ওষুধের উপর আমদানি শুল্ক মকুব করার আবেদন আসে। সেই কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Drugs Import Duty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE