Advertisement
১৪ জুলাই ২০২৪
bath

Weird Facts: স্নান করলে কি বুদ্ধি বাড়ে? কী বলছে গবেষণা

অদ্ভুত শোনালেও বিজ্ঞান কিন্তু বলছে স্নানের সঙ্গে নাকি যোগ রয়েছে সৃজনশীলতার।

স্নানের সঙ্গে সৃজনশীলতার কী যোগ

স্নানের সঙ্গে সৃজনশীলতার কী যোগ

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২২ ১৬:৫৮
Share: Save:

মনে পড়ে আর্কিমিদিস চৌবাচ্চায় স্নান করতে করতে সোল্লাসে বলে উঠেছিলেন ইউরেকা? আবিষ্কার করেছিলেন প্লবতা? আধুনিক বিজ্ঞান কিন্তু বলছে, স্নানে না গেলে বিষয়টি অধরাও থেকে যেতে পারত। অদ্ভুত শোনালেও বিশেষজ্ঞদের মতে স্নানের সঙ্গে নাকি যোগ রয়েছে সৃজনশীলতার।

প্রথমেই বুঝে নেওয়া দরকার মনস্তত্ববিদ্যা অনুযায়ী সৃজনশীলতা ঠিক কাকে বলে। কোনও একটি সমস্যা বা ধাঁধার সমাধান যদি হাতের কাছে না থাকে তখন মস্তিষ্ক নিজেই মৌলিক চিন্তা ভাবনার মধ্যে দিয়ে সমাধান খুঁজে নেয়। একেই সাধারণ ভাবে সৃজনশীলতা বলে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, কোনও দরজায় যদি দরজা খোলার জন্য হাতল থাকে, তবে মস্তিষ্ক নিজে থেকেই সেই হাতলে হাত দেওয়ার নির্দেশ দেয়। কিন্তু কোনও দরজাতে যদি হাতল না থাকে সে ক্ষেত্রে মস্তিষ্কের কাজ হবে দরজা খোলার নতুন কোনও উপায় খুঁজে বার করা। একই ভাবে এটি বৃহত্তর ক্ষেত্রেও সত্য।

কেউ বলেন, স্নানের সময় ডোপামাইন ক্ষরণ বেড়ে যায়

কেউ বলেন, স্নানের সময় ডোপামাইন ক্ষরণ বেড়ে যায়

বিভিন্ন সময়ে করা একাধিক গবেষণা বলছে, সত্যি সত্যিই স্নান করার সময় বৃদ্ধি পায় সৃজনশীলতা। ২০১৫ সালে করা একটি সমীক্ষা বলছে, স্নান করতে করতে প্রায় ৭২ শতাংশ মানুষের মাথায় এসেছে নতুন ভাবনা চিন্তা। ১৮ থেকে ৬৪ বছর বয়সি ৪০০০ মানুষর উপর করা হয়েছিল এই সমীক্ষা। বিশেষজ্ঞদের মতে, একে বলে ‘ডিফল্ট মোড নেটওয়ার্ক’। এ ক্ষেত্রে অবচেতনে, পরস্পর সম্পর্ক বিহীন একটি ভাবনার ধারা অপর একটি ভাবনার ধারার সঙ্গে ধাক্কা খায়। এর ফলে মস্তিষ্কে নতুন সংযোগ তৈরি হয়। কিন্তু কেন এমন হয়? বিশেষজ্ঞদের কারও কারও মতে, স্নানের সময় চিন্তা কিছুটা অন্তর্মুখী হয়ে যায়। কেউ আবার বলেন, স্নানের সময় ডোপামাইন ক্ষরণ বেড়ে যায়। তবে এই বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bath brain Intelligence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE