Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Heel Shoes

Health issues with High Heels: দোকানে গেলেই হিল জুতোর দিকে নজর যায়? নিয়মিত হিল পরলে কী ক্ষতি হয় জানেন?

অল্পবয়সি ছেলেমেয়েদের হিল পরার অভ্যাস আর্থ্রাইটিসের সমস্যা ডেকে আনে। শুধু তাই নয়, এই অভ্যাসের ফলে আপনার শরীরে বাসা বাঁধতে পারে একাধিক রোগ-ব্যাধি।

লম্বা পেনসিল হিল পরলে পা সব সময় ব্যাঁকা ভাবে উঁচু হয়ে থাকে।

লম্বা পেনসিল হিল পরলে পা সব সময় ব্যাঁকা ভাবে উঁচু হয়ে থাকে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২২ ২০:১৮
Share: Save:

সঠিক সাজ-পোশাকের সঙ্গে মানানসই জুতো না হলে ঠিক চলে না! পছন্দের জুতো বাছতে বসলেই কি আপনার হাই হিল জুতোর দিকে নজর যায়? কেবল মহিলাদেরই নয়, ইদানীং ছেলেদের জুতোর ফ্যাশনেও থাকে হিলের ছোঁয়া।

হাড় ও স্নায়ুবিশেষজ্ঞদের মতে, আজকাল অল্পবয়সি ছেলেমেয়েদের হিল পরার অভ্যাস আর্থ্রাইটিসের সমস্যা ডেকে আনে। শুধু তাই নয়, এই অভ্যাসের ফলে আপনার শরীরে বাসা বাঁধতে পারে একাধিক রোগ-ব্যাধি।

হিল দেওয়া জুতো পরলে কী সমস্যা হতে পারে?

হাঁটুর সমস্যা: লম্বা পেনসিল হিল পরলে পা সব সময় ব্যাঁকা ভাবে উঁচু হয়ে থাকে। ফলে রক্তসঞ্চালনে সমস্যা হয়। দীর্ঘ ক্ষণ পা ও ভাবে রাখলে শরীরের ভর পুরোটাই হাঁটুর উপরেই পড়বে। শরীরের ভারসাম্যও ধরে রাখতে হয় হাঁটুকেই। ক্রমে ক্ষয়ে যায় মালাইচাকির পেছনের কার্টিলেজ। এর ফলে হতে পারে অস্টিও-আর্থ্রাইটিসের মতো রোগ।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

মস্তিষ্কে প্রভাব: হিল পরলে পায়ের পাতার অবস্থান মাটির সঙ্গে সমান্তরালে থাকে না ফলে সারা শরীরে রক্ত সঞ্চালনে ব্যহত হয়। এর প্রভাব পড়ে মস্তিষ্কের হাইপোথ্যালামাসেও। এই কারণে ভয়ানক মাথা যন্ত্রণা হওয়ার সম্ভাবনাও থাকে।

স্নায়ুর সমস্যা: এমন জুতোর জেরে পায়ের স্নায়ুগুলির কার্যকারিতাও হ্রাস পায়। এই অভ্যাস ডেকে আনতে পারে স্নায়ুর নানা সমস্যা। এমনকি, পা অবশ করে প্যারালিসিসও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heel Shoes Nerve trouble arthritis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE