Advertisement
০৬ মে ২০২৪
uric acid

ওষুধ খেয়েও হাঁটুর যন্ত্রণা কমছে না? ইউরিক অ্যাসিড বাড়ল কি না বুঝবেন কী ভাবে?

ইউরিক অ্যাসিড বা়ড়লে অনেক সময় এমন হয়। কিন্তু এটাই একমাত্র লক্ষণ নয়। আর কোন উপসর্গুলি দেখে বুঝবেন ইউরিক অ্যাসিড থাবা বসিয়েছে শরীরে?

symbolic image.

ইউরিক অ্যাসিডের লক্ষণগুলি জানা জরুরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ২০:০১
Share: Save:

বাড়ির বড়রা ইউরিক অ্যাসিড নিয়ে বেশ ভোগেন। হাঁটাচলায় কষ্ট, বসলে উঠতে পারেন না, বসতেও কষ্ট। হাঁটুর যন্ত্রণায় রাতের ঘুম উধাও হওয়ার জোগাড়। ব্যথানাশক ওষুধ খেয়েও স্বস্তি পাওয়া যায় না। তবে ব্যথা কমানোর আগে ব্যথার কারণ জানা জরুরি। ইউরিক অ্যাসিড বা়ড়লে অনেক সময় এমন হয়। কিন্তু এটাই একমাত্র লক্ষণ নয়। আর কোন উপসর্গুলি দেখে বুঝবেন ইউরিক অ্যাসিড থাবা বসিয়েছে শরীরে?

পা ফোলা

শুধু যন্ত্রণা নয়, পা ফোলাও কিন্তু ইউরিক অ্যাসিডের অন্যতম একটি লক্ষণ। তাই পা ফুললে একেবারেই এড়িয়ে যাবেন না। চিকিৎসকের পরামর্শ নেবেন তো বটেই, সেই সঙ্গে খাওয়াদাওয়াতেও খানিক বদল আনা জরুরি।

ক্লান্তি

ব্যস্ততম জীবনে ক্লান্তি নিত্যদিনের সঙ্গী। তবু ক্লান্ত হয়ে পড়ার কারণ একমাত্র ব্যস্ততা নয়। ইউরিক অ্যাসিড অত্যধিক বা়ড়লেও ক্লান্তি আসতে পারে। সারা ক্ষণ যদি ক্লান্ত লাগে, তাহলে এক বার ইউরিক অ্যাসিড বেড়েছে কি না, একটা পরীক্ষা করিয়ে নিতে পারেন।

অস্থিসন্ধিতে ব্যথা

হাঁটু, গোড়ালিতে ব্যথা কিন্তু ইউরিক অ্যাসিডের অন্যতম লক্ষণ। অস্থিসন্ধিতে ব্যথা হল ইউরিক অ্যাসিড বেড়ে যাওয়ার লক্ষণ। তাই ব্যথা হলেই ওষুধ না খেয়ে বরং ইউরিক অ্যাসিড বাড়ল কি না, সে বিষয়ে নজর দেওয়া জরুরি।

উচ্চ রক্তচাপ

ইউরিক অ্যাসিডের সঙ্গে রক্তচাপ বে়ড়ে যাওয়ার সম্পর্ক আছে বলে জানাচ্ছেন গবেষকরা। অনেক সময় সমস্ত নিয়ম মেনেও রক্তচাপ বাড়তে থাকে। তার নেপথ্যে থাকতে পারে ইউরিক অ্যাসিডের বাড়বাড়ন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

uric acid Sign Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE