Advertisement
১৯ জুন ২০২৪
Type of Farts

বাতকর্মের গন্ধ শুঁকেই বুঝতে পারবেন শরীরে রোগ বাসা বাঁধল কি না! কোন গন্ধ কিসের ইঙ্গিত?

বাতকর্ম কেমন হচ্ছে, তার উপর নির্ভর করে আপনার হজমশক্তি আদৌ ঠিক আছে কি না। ছয় ধরনের বাতকর্ম লক্ষ করলেই বোঝা যাবে, আপনি কতটা সুস্থ।

farting

ছয় ধরনের বাতকর্ম লক্ষ করলেই বোঝা যাবে, আপনি কতটা সুস্থ। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ১১:৫০
Share: Save:

এমন এক কাজ যা শরীরের পক্ষে করা ভীষণ জরুরি, অথচ যখন-তখন প্রকাশ্যে করে ফেললে লজ্জায় পড়ে যেতে হয়। কী বলুন তো? ঠিক ধরেছেন। বাতকর্ম। যত্রতত্র বাতকর্ম কি আপনাকে বিড়ম্বনায় ফেলে? লোকজনের বাঁকা নজর, সমালোচনায় আপনিও লজ্জায় লাল! এ সব ভাবনা মাথা থেকে এক্কেবারে ঝেড়ে ফেলুন। বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, বাতকর্ম কিন্তু সুস্থতার লক্ষণ। বাতকর্ম কেমন হচ্ছে, তার উপর নির্ভর করে আপনার হজমশক্তি আদৌ ঠিক আছে কি না। ছয় ধরনের বাতকর্ম লক্ষ করলেই বোঝা যাবে, আপনি কতটা সুস্থ।

গন্ধহীন বাতকর্ম: বাতকর্মে যদি গন্ধ না হয়, তা হলে বুঝতে হবে আপনার শরীরে পাচনক্রিয়া একেবারে ঠিকঠাক হচ্ছে। হজমক্ষমতাও বেশ ভাল।

গন্ধযুক্ত বাতকর্ম: আপনার বাতকর্মে যদি দুর্গন্ধ হয়, তা হলে বুঝতে হবে পরিপাক ক্রিয়ায় সমস্যা হচ্ছে। কোনও খাবার সহ্য না হলে, খাবারে ফাইবারের মাত্রা বেশি হয়ে গেলে, অত্যধিক সালফার যুক্ত খাবার খেলে, কিছু বিশেষ ওষুধের ফলে এবং পরিপাকনালিতে কোনও ব্যাক্টেরিয়ার সংক্রমণ হলে বাতকর্মে পচা ডিমের মতো গন্ধ হয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা হলেও বাতকর্মে দুর্গন্ধ হয়।

Smelling Fart

তলপেটে তীব্র ব্যথা আর সঙ্গে ঘন ঘন বাতকর্ম হলে বুঝতে হবে কোনও খাবার আপনার সহ্য হয়নি। ছবি: শাটারস্টক।

ঘন ঘন বাতকর্ম: দিনে পাঁচ থেকে দশ বার বাতকর্ম হওয়া স্বাভাবিক। কিন্তু তার বেশি হলে বুঝতে হবে শরীরে কোনও সমস্যা হচ্ছে। সাধারণত সোডাজাতীয় পানীয় বেশি খেলে ঘন ঘন বাতকর্ম হতে পারে। চিকিৎসকরা বলেন, শরীরে বেশি হাওয়া ঢুকে গেলেও খাবার ঠিকমতো হজম হয় না, ফলে বাতকর্ম বেশি হয়। এ ছাড়া, ‘ইরিটেবল বাওয়াল সিন্ড্রম’ রোগের ক্ষেত্রেও এই সমস্যার সম্মুখীন হতে হয়।

বাতকর্মের সঙ্গে পশ্চাৎদেশে ব্যথা: বাতকর্মের সময় যদি ব্যথার অনুভব হয়, তা হলে কিন্তু সমস্যা আছে। এই উপসর্গ অর্শের লক্ষণ হতে পারে।

বাতকর্মের সঙ্গে তলপেটে ব্যথা: তলপেটে তীব্র ব্যথা আর সঙ্গে ঘন ঘন বাতকর্ম হলে বুঝতে হবে কোনও খাবার আপনার সহ্য হয়নি। কোনও খাবার থেকে অ্যালার্জি হলে এমনটা হয়।

ঋতুকালীন বাতকর্ম: ঋতুস্রাবের সময়ে শরীরে ইস্ট্রোজ়েন হরমোনের ক্ষরণ বেড়ে যায়। এই হরমোনের প্রভাবে গ্যাস ও কোষ্ঠকাঠিন্যের সমস্যাও হয় অনেকের ক্ষেত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fart
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE