Advertisement
১৩ জুন ২০২৪
Digestion Tips

গরমে হালকা খাবার খেয়েও পেট ভার হয়ে থাকছে? খাওয়ার পর ৫ ভুলেই গ্যাস, অম্বলের সমস্যা বেড়ে যায়

পুষ্টিবিদদের মতে, শুধু শরীরচর্চা বা সেদ্ধ খাবার খাওয়া নয়, খাওয়ার সময়ে, আগে বা পরে এমন কিছু অভ্যাস হজমের সমস্যাকে আরও বাড়িয়ে তুলতে পারে, যে অভ্যাসগুলিকে আমরা ভুল বলে মনেই করি না কখনও। হজমের সমস্যাকে বাড়িয়ে তোলে এমন কোন কোন অভ্যাস?

খাওয়ার পর কোন ভুলে হজমের সমস্যা বেড়ে যায়?

খাওয়ার পর কোন ভুলে হজমের সমস্যা বেড়ে যায়? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৫:৩০
Share: Save:

যা-ই খাচ্ছেন, খাওয়ার পর গ্যাস-অম্বলের সমস্যায় ভুগতে হচ্ছে। হজমের ওষুধ যেন নিত্যসঙ্গী। অথচ টুকটাক শরীরচর্চাও করেন, তেমন তেল-মশলা দেওয়া খাবার খান না। তা-ও এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার কোনও লক্ষণ নেই। গরমে হজম সংক্রান্ত সমস্যা যেন আরও কয়েক গুণ বেড়ে যায়। পুষ্টিবিদদের মতে, খাওয়ার সময়ে, আগে বা পরে এমন কিছু অভ্যাস হজমের সমস্যাকে আরও বাড়িয়ে তুলতে পারে, যে অভ্যাসগুলিকে আমরা ভুল বলে মনেই করিনি কখনও। হজমের সমস্যা বাড়িয়ে তোলে এমন কোন কোন অভ্যাস?

১) খাবার ভাল করে চিবিয়ে না খেলে হজমের নানা রকম সমস্যা হতে পারে। পেটের মধ্যে গিয়ে খাবার বিভিন্ন উৎসেচকের সঙ্গে মিশে তা টুকরো টুকরো হয়ে যায় ঠিকই, কিন্তু ভাল করে চিবিয়ে না খেলে খাবারের বড় বড় টুকরোগুলি ভাঙতে সময় লেগে যায়। সেখান থেকে বদহজমের সমস্যা হতে পারে। তাই খাবার সময় তাড়াহুড়ো নয়, ধীরেসুস্থে সময় নিয়ে খাওয়ার অভ্যাস করুন। খাওয়ার আগে জল ‌খান। খাওয়ার সময়ও অল্প অল্প জল খেতে পারেন। তবে খাবার শেষ করার সঙ্গে সঙ্গেই জল খাবেন না ভুলেও।

হজমের সমস্যাকে বাড়িয়ে তোলে কোন কোন অভ্যাস?

হজমের সমস্যাকে বাড়িয়ে তোলে কোন কোন অভ্যাস? ছবি: শাটারস্টক।

২) অনেকেরই খাবার খাওয়ার পর চা, কফি খাওয়ার অভ্যাস রয়েছে। খাওয়ার পর অন্তত আধ ঘণ্টা থেকে এক ঘণ্টার মধ্যে ক্যাফিন জাতীয় কোনও পানীয় খাওয়াই অনুচিত। এতে গ্যাস, অম্বলের সমস্যা আরও বেড়ে যায়। কেবল দুধ চা কিংবা কফি নয়, ভেষজ চায়ের ক্ষেত্রেও সতর্ক থাকুন।

৩) খালি পেটে জল আর ভরা পেটে ফল খাওয়ার চল বহু দিনের। কিন্তু পুষ্টিবিদদের মতে, খাওয়ার পরেই সঙ্গে সঙ্গে ফল খেলে কিন্তু পেটের গোলমাল হতেই পারে। প্রাতরাশ ও দুপুরের খাবারের মাঝের সময়টা ফল খাওয়ারর জন্য আদর্শ। ইচ্ছে করলে বিকেলের দিকেও ফল খেতে পারেন।

৪) খুব বেশি পেট ভরে গেলে আর বসে থাকতে পারেন না? এই অভ্যাসই আপনার হজমের সমস্যার মূলে। খেয়ে উঠেই শুয়ে না পড়ে কিছু ক্ষণ বসে থাকলে বা হাঁটাহাটি করলে খাবার হজম হয় তাড়াতাড়ি। খাওয়াদাওয়ার সঙ্গে সঙ্গে বিছানার দিকে ভুলেও যাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Digestion Tips Indigestion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE