Advertisement
১৮ মে ২০২৪
Snacks for Diabetic

খাবার খেয়েও ডায়াবিটিসের সঙ্গে লড়াই করা যায়, টুকটাক মুখ চালাতে কোনগুলি খাবেন?

ডায়াবিটিস থাকলে পরিমিত পরিমাণে ভাত, রুটি খেতে বলেন পুষ্টিবিদেরা। কিন্তু, অফিস থেকে ফিরে কাছের মানুষদের সঙ্গে আড্ডা দেওয়ার সময় কিছু খেতে ইচ্ছে হলে কী খাবেন?

সন্ধেবেলা জমে যাক ডায়াবেটিকদের।

সন্ধেবেলা জমে যাক ডায়াবেটিকদের। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ১৮:০০
Share: Save:

ডায়াবিটিসের সমস্যা এখন ঘরে ঘরে। শরীরচর্চায় অনীহা, বাইরের খাবার খাওয়ার প্রবণতা, মদ্যপান, ধূমপান, মানসিক চাপ— বিভিন্ন কারণে রক্তে শর্করার মাত্রা দিন দিন বাড়ছে। আর ডায়াবিটিস ধরা পড়া মানেই অর্ধেক খাবার খাওয়া বন্ধ। কার্বোহাইড্রেট বা ক্যালোরির পরিমাণ বেশি, এমন খাবার খেতে বারণ করেন পুষ্টিবিদেরা। ডায়াবিটিস থাকলে ভাত, রুটির পরিমাণেও রাশ টানতে বলেন পুষ্টিবিদেরা। কিন্তু, অফিস থেকে ফিরে কাছের মানুষদের সঙ্গে আড্ডা দেওয়ার সময় কিছু খেতে ইচ্ছে হলে কী খাবেন?

১) প্রোটিনের অন্যতম সেরা উৎস হল ডিম। অথচ ডিমে কার্বোহাইড্রেটের পরিমাণ নেই বললেই চলে। দু’টি আটার বিস্কুটের সঙ্গে যদি একটি সেদ্ধ ডিম খান, তবে পেটও ভর্তি থাকে, আবার রক্তে শর্করার পরিমাণও বেড়ে যায় না।

২) বিস্কুট, কুকিজ় সাধারণ ময়দা থেকেই তৈরি হয়। ময়দায় ট্রান্স ফ্যাট বেশি, ফাইবার কম। তাই এই ধরনের খাবার বেশি খাওয়া মোটেই ভাল নয়। তবে গমের আটা বা মিলেটের আটা দিয়ে তৈরি বিস্কুট, কুকিজ় খেলে তেমন সমস্যা হওয়ার কথা নয়।

৩) কাঠবাদাম, আখরোট, চিনেবাদাম, সামান্য কাজু এবং পেস্তাবাদাম একসঙ্গে মিশিয়ে একমুঠো খাওয়া যেতে পারে। সামান্য খিদে মেটানোর পাশাপাশি প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং স্বাস্থ্যকর ফ্যাটের জোগান দিতে পারে বাদাম।

৪) ছোলায় প্রোটিন এবং ফাইবারের পরিমাণ বেশি। সিরিজ় দেখতে বসে বা আড্ডা মারতে মারতে চিপ্‌স, নাচোস, চকোলেটের পরিবর্তে ভাজা ছোলা খাওয়া যেতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE