Advertisement
০৪ মে ২০২৪
Eczema Problem

গ্রীষ্মকাল মানেই এগজ়িমার হানা! বিপজ্জনক এই রোগ থেকে নিজেকে দূরে রাখবেন কোন উপায়ে?

ত্বকের উপর লাল হয়ে যাওয়া বা চুলকানির সমস্যাকে অনেকেই ত্বকের ছত্রাকজনিত সংক্রমণ বলে ভুল করেন। অনেক ক্ষেত্রেই দেখা যায়, আসলে তা এগজ়িমা। কী ভাবে ঝুঁকি এড়াবেন এই রোগের?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ১৬:০৪
Share: Save:

এগিয়ে আসছে গরমকাল। তাপমাত্রার পারদ চড়া মানেই নানা রকম সমস্যার ঝুঁকি। বিশেষ করে বিভিন্ন ধরনের চর্মরোগ মাথাচাড়া দিয়ে ওঠে এই সময়। তার মধ্যে অন্যতম হল এগজ়িমা। অত্যন্ত বিপজ্জনক একটি রোগ। এক বার শরীরে হানা দিলে সহজে যেতে চায় না। এগজ়িমার কবল থেকে বাঁচতে তাই গ্রীষ্মে সাবধানে থাকতে হবে। না হলে এক বার এই রোগ হলে যন্ত্রণা আর অস্বস্তির শেষ থাকবে না। চিকিৎসকেদের মতে, এই ধরনের ত্বকের সমস্যা বাড়াবাড়ি আকার ধারণ করে সচেতনতার অভাবে। ত্বকের উপর লাল হয়ে যাওয়া বা চুলকানির সমস্যাকে অনেকেই ত্বকের ছত্রাকজনিত সংক্রমণ বলে ভুল করেন। তাতেই বাড়তে থাকে বিপদ। বঙ্গে গ্রীষ্মকাল আসতে এখনও খানিকটা দেরি। কিন্তু সাবধানতা অবলম্বন করতে হবে আগে থেকেই।

১) সুতির পোশাক পরা শুরু করুন। শরীরে ঘাম জমতে দেবেন না। ঘাম জমেই এই ধরনের ব্যাক্টেরিয়ার সংক্রমণ ঘটে মূলত। তাই সিন্থেটিক পোশাক পরা একেবারেই যাবে না। সেই সঙ্গে বেশি করে জল খেতে হবে। দরকার হলে ওআরএস খেতে পারেন। শরীরে জলের ঘাটতি এ ধরনের চর্মরোগের জন্ম দেয়।

২) সানস্ক্রিন শুধু মুখে মাখলে হবে না। সারা শরীরেই ব্যবহার করতে হবে। সূর্যের অতিবেগনি রশ্মিও কিন্তু এগজ়িমার কারণ হতে পারে। তাই ঝুঁকি না নিয়ে সানস্ক্রিন ব্যবহার করাই ভাল। তবে অনেক সানস্ক্রিনে আবার নানা রাসায়নিক পদার্থ মিশ্রিত থাকে। কেনার আগে সেটা এক বার দেখে নেওয়া জরুরি।

৩) ঘামে ভেজা জামাকাপড় বেশি ক্ষণ পরে থাকবেন না। গরমে এক পোশাক বার বার পরবেন না। পোশাক ভাল করে কেচে তার পরেই পরা উচিত। না হলে ব্যাক্টেরিয়া সংক্রমণ ঠেকানো মুশকিল হবে।

৪) বাইরে থেকে বাড়ি ফিরেই স্নান করে নিন। ঘামে ভেজা শরীরে স্নান না করে বেশি ক্ষণ থাকবেন না। তা হলেই এগজ়িমা ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রবল হয়ে উঠবে। তা ছাড়া, রাস্তার ধুলো থেকেও সংক্রমণ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

eczema Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE