Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Spicy Food

গরমে সুস্থ থাকতে পাতলা ঝোলভাত খাচ্ছেন? শরীর ঠান্ডা রাখতে খেতে পারেন মশলাদার খাবারও

শরীর ঠান্ডা রাখতে আইসক্রিমের চেয়ে বেশি কার্যকর হতে বিভিন্ন মশলা সমৃদ্ধ খাবার। শুনে অবাক হতে পারেন অনেকেই। কিন্তু মশলার গুণের ঠান্ডা থাকবে শরীর।

Image of Spices.

গরমকালে মশলা খেলে ভিতর থেকে শীতল থাকতে পারে শরীর। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ১৯:৪৮
Share: Save:

আকাশের এখন মুখভার। দিনভর টিপটিপ করে বৃষ্টি পড়েই চলেছে। সেই সঙ্গে বইছে ঝোড়ো হাওয়া। এই আবহাওয়ায় অনেকেই খানিক স্বস্তি পেয়েছেন বটে। তবে হাওয়া অফিস জানাচ্ছে, নিম্নচাপের কারণেই বৃষ্টিতে ভিজছে শহর। নিম্নচাপ কেটে গেলেই শহরবাসীর কপালে জমে উঠবে বিন্দু বিন্দু ঘাম।এ বছর যে জাঁকিয়ে গরম পড়বে, তা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে আবহাওয়া দফতর। গরম থেকে বাঁচতে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র, ফ্যান তো রয়েছেই। সেই সঙ্গে শরীর ঠান্ডা রাখতে আইসক্রিম, নরম পানীয় তো রয়েছেই।গ্রীষ্মকালে শরীর ঠান্ডা রাখার এক মাত্র উপায় কি শুধু আইসক্রিম? আর কি হতে পারে এই প্রশ্ন সকলের মনেই ঘুরপাক খাচ্ছে। যদি বলা হয় শরীর ঠান্ডা রাখতে আইসক্রিমের চেয়ে বেশি কার্যকর হতে বিভিন্ন মশলা সমৃদ্ধ খাবার! শুনে অবাক হলেও দোষ দেওয়া যায় না। কারণ সেটাই স্বাভাবিক।গরমকালে অনেকেই মশলাদার খাবার একটু এড়িয়ে চলেন। কিন্তু গরমকালে মশলা খেলে ভিতর থেকে শীতল থাকতে পারে শরীর।

Image of Spices.

মশলা যে শুধু আপনার খাবারের স্বাদ বাড়াতে সাহায্য করে তা নয়, প্রাকৃতিক ভাবে শরীরে একটা শীতল অনুভূতিও দেয়। ছবি: সংগৃহীত।

মশলা যে শুধু আপনার খাবারের স্বাদ বাড়াতে সাহায্য করে তা নয়, প্রাকৃতিক ভাবে শরীরে একটা শীতল অনুভূতিও দেয়। রান্নায় ব্যবহৃত অধিকাংশ মশলাতেই রয়েছে ক্যাপাসাইসিন নামে একটি উপাদান।তাশরীর ঠান্ডা রাখতে সক্ষম। যখন মশলাদার খাবার খাওয়া হয়, তখন সাময়িক ভাবে গরম ভাব পায় শরীর। কিন্তু ভিতরের উষ্ণতা ঘাম হয়ে ফুটে উঠে শরীর ঠান্ডা রাখে।আইসক্রিম খাওয়ার পর প্রাথমিক ভাবে ঠান্ডা লাগলেও, যত সময় গড়ায় শরীরকে উষ্ণ করে তোলে। তবে মশলাদার খাবার হজম করতে সমস্যা হলে তা এড়িয়ে যেতে পারেন। কারণ খাওয়াদাওয়ার ক্ষেত্রে ব্যক্তিগত সুবিধা-অসুবিধার উপর জোর দেওয়া সবচেয়ে জরুরি।এ ছাড়া, প্রচুর পরিমাণে জল খাওয়া প্রয়োজন। শুধু গরম পড়লে নয়, তার আগে থেকেই সুস্থ থাকতে পর্যাপ্ত জল পান করা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Spice summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE