Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
child

Parenting Tips: সন্তান কি খুব অমনোযোগী? সমাধান থাকতে পারে খেলার মাঠে, বলছে গবেষণা

পড়াশোনাতে ‘ভাল’ হতে গিয়ে খেলার মাঠ থেকে দূরেই থাকতে হয় অধিকাংশ শিশুকে। কিন্তু গবেষণায় দেখা যাচ্ছে এতে আখেরে ক্ষতিই হচ্ছে।

অবহেলা নয় খেলার মাঠকে

অবহেলা নয় খেলার মাঠকে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২২ ১৪:৪৯
Share: Save:

ইঁদুর দৌড়ের যুগে শিশুদের পিঠে ভারী ব্যাগ চাপিয়ে স্কুলে পাঠানোই এখন দস্তুর। পড়াশোনাতে ‘ভাল’ হতে গিয়ে খেলার মাঠ থেকে দূরেই থাকতে হয় অধিকাংশ শিশুকে। অথচ বিজ্ঞান কিন্তু বলছে শৈশবের দিনগুলিতে মনোযোগ বৃদ্ধি করতে সমান গুরুত্বপূর্ণ খেলাধুলো করাও।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

‘জার্নাল অব ক্লিনিকাল মেডিসিনে’ প্রকাশিত একটি গবেষণা বলছে শুধু মনোযোগ বৃদ্ধিই নয়, শিশুদের সামগ্রিক সুস্থতা রক্ষাতেও নিয়মিত খেলাধুলো করার গুরুত্ব অপরিসীম। জার্মানিতে ৩২৮৫ জন বালিকা ও ৩২৪৮ জন বালকের উপর এই গবেষণা চালানো হয়। গবেষণায় অংশ নেওয়া শিশুদের সকলেই প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রী। গবেষকরা আন্তর্জাতিক মান অনুসারে শারীরিক সক্ষমতা, মনোযোগ ও সামগ্রিক জীবনযাত্রার মান নির্ধারণে জোর দেন।

২০১৯ থেকে একটানা চলা এই গবেষণা বলছে, খেলাধুলোর মধ্যে দিয়ে খুদেদের শারীরিক সক্ষমতা বৃদ্ধি পেয়েছে অনেকটাই। আর শারীরিক ভাবে যে শিশু যত সুস্থ তার অন্যান্য দিকগুলিতে উন্নতি করার সম্ভবনাও ততটাই বেশি। নিয়মিত খেলাধুলোতে বালকদের মধ্যে যেখানে শারীরিক সক্ষমতার উন্নতি হয়েছে বেশি সেখানে মেয়েদের মধ্যে বেশি উন্নতি হয়েছে মনোযোগের। কাজেই সন্তানকে ভাল রাখতে পড়াশোনার পাশাপাশি খেলাধুলোতেও উৎসাহিত করার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.