Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Healthy Liver

শুধু মদ্যপান কমালেই হবে না, লিভারের অসুখের ঝুঁকি কমাতে খেতে হবে ৩ খাবার

লিভার সুস্থ রাখতে খাবারে তেল-মশলা এড়িয়ে চলা, প্রচুর জল খাওয়া, মদ্যপান এড়িয়ে চলার কথা বলেন চিকিৎসকেরা। পাশাপাশি, কয়েকটি খাবারও বেশি করে খেতে হবে। তা হলে লিভার নিয়ে চিন্তা অনেকটাই কমবে।

symbolic image.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০০
Share: Save:

মদ্যপান করা, সময়ে খাবার না খাওয়া, বাইরের খাবার বেশি খাওয়া, রান্নায় তেলমশলা দেওয়া, জল কম খাওয়া— এই সমস্ত অভ্যাস প্রভাব ফেলে লিভারের উপর। লিভারের সমস্যার নেপথ্যে রয়েছে দৈনন্দিন জীবনের কিছু ক্ষতিকর অভ্যাস। এ ছাড়া শরীরচর্চার অভাব তো রয়েছেই। অল্প বয়সেও এই রোগ বাসা বাঁধতে পারে শরীরে। লিভারের রোগের একটা সমস্যা হল, এই অসুখের লক্ষণ বোঝার কোনও উপায় নেই। ভিতরে ভিতরে ছড়িয়ে পড়ে লিভারজনিত অসুখ। লিভার সুস্থ রাখতে খাবারে তেল-মশলা এড়িয়ে চলা, প্রচুর জল খাওয়া, মদ্যপান এড়িয়ে চলার কথা বলেন চিকিৎসকেরা। পাশাপাশি, কয়েকটি খাবারও বেশি করে খেতে হবে। তা হলে লিভার নিয়ে চিন্তা অনেকটাই কমবে।

ব্রকোলি

শীতকালীন বাজারে ব্রকোলি ছেয়ে গিয়েছে। ওজন নিয়ন্ত্রণে রাখতে ব্রকোলির জুড়ির মেলা ভার। তবে লিভার ভাল রাখতেও কিন্তু ব্রকোলি কম উপকারী নয়। ব্রকোলিতে অ্যান্টিঅক্সিড্যান্ট এবং ফাইবার ভরপুর পরিমাণে রয়েছে। লিভার টক্সিনমুক্ত রাখতে ব্রকোলি অন্যতম ভরসা হতে পারে।

বিট

লিভার ভাল রাখার আরও একটি খাবার হল বিট। লিভারের খেয়াল রাখতে বিটের মতো উপকারী সব্জি খুব কম আছে। বিট অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণেও সাহায্য করে। লিভারের রোগ ঠেকাতে বিট খেতেই পারেন।

গ্রিন টি

লিভারের যত্ন নেওয়ার আরও একটি উপায় হল গ্রিন টি খাওয়া। লিভার যত দূষণমুক্ত থাকবে, বড় কোনও রোগের ঝুঁকি কমবে তত। তার জন্য গ্রিন টি খেতে পারেন নিয়ম করে। লিভার সংক্রান্ত যে কোনও রোগের ঝুঁকি এড়াতে গ্রিন টি ওষুধের মতো কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

liver Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE