Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Onion Seeds Benefits

না আছে ডাক্তার, না আছে ওষুধ! হঠাৎ শ্বাসকষ্ট হলে কোন মশলা কাজে লাগবে?

পুষ্টিবিদদের মতে, শুধু রান্নায় স্বাদ যোগ করাই এর একমাত্র কাজ নয়। বরং প্রতি দিনের পাতে উপস্থিত থেকে শরীরকে নানা অসুখের সঙ্গে লড়তেও সাহায্য করে কালো জিরে।

সর্দি-কাশি ঠেকাতে ঘরোয়া চিকিৎসা নতুন কিছু নয়।

সর্দি-কাশি ঠেকাতে ঘরোয়া চিকিৎসা নতুন কিছু নয়। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ১৬:৫৬
Share: Save:

রান্নাঘরের দরকারি মশলা, ফোড়নের অন্যতম উপাদান। ডাল হোক বা ইলিশের মাছের ঝোল— স্বাদ বাড়াতে রোজই ব্যবহার হয় কালো জিরে। পুষ্টিবিদদের মতে, শুধু রান্নায় স্বাদ যোগ করাই এর একমাত্র কাজ নয়। বরং প্রতি দিনের পাতে উপস্থিত থেকে শরীরকে নানা অসুখের সঙ্গে লড়তেও সাহায্য করে। কালো জিরের এমন নানা ঔষধি ক্ষমতা জানলে অবাক হতে হয় বইকি!

১) সর্দি-কাশি ঠেকাতে কালো জিরে দিয়ে ঘরোয়া চিকিৎসা নতুন কিছু নয়। একটি পরিষ্কার কাপড়ে কালো জিরে জড়িয়ে তা নাকের কাছে নিয়ে গিয়ে বড় করে শ্বাস টানুন কিছু ক্ষণ ধরে। এর ঝাঁজ বুকে জমে থাকা শ্লেষ্মাকে টেনে বার করতে সাহায্য করে। নাক বন্ধের সমস্যাতেও ঘরোয়া এই উপায়ের জুড়ি মেলা ভার।

২) কালো জিরেতে রয়েছে প্রচুর পরিমাণ ফসফরাস। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়াতে সাহায্য করে ফসফরাস। তাই জীবাণুর সংক্রমণ ঠেকাতে কালো জিরেকে অবহেলা করলে চলবে না।

৩) ক্রনিক পেটের সমস্যায় কাজে আসে এই মশলা। কালো জিরে শুকনো খোলায় ভেজে গুঁড়ো করে নিন। এ বার আধ কাপ ঠান্ডা করা দুধে এই কালো জিরে এক চিমটে মিশিয়ে খালি পেটে খান প্রতি দিন। দুধ ঠান্ডা হওয়ায় বদহজমও হবে না, উল্টে পেটের সমস্যা থেকে মুক্তি মিলবে কালো জিরের দৌলতে।

৪) রোজের ডায়েটে কালো জিরে রাখলে পুরুষদেহে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ বাড়ে, ফলে যৌন চাহিদাও বাড়ে।

কালো জিরেতে রয়েছে প্রচুর পরিমাণ ফসফরাস।

কালো জিরেতে রয়েছে প্রচুর পরিমাণ ফসফরাস। ছবি: সংগৃহীত

৫) শ্বাসকষ্টের সমস্যা হঠাৎ মুশকিলে ফেললে সব সময় চিকিৎসকের পরামর্শ নেওয়ার মতোও পরিস্থিতি থাকে না। অনেক সময় হাতের কাছে মজুত থাকে না দরকারি ওষুধও। কালো জিরে রাখুন কাপড়ে জড়িয়ে। এ বার নাকের কাছে নিয়ে গন্ধ শুঁকুন এর। শ্বাসকষ্টের কষ্ট থেকে সাময়িক মুক্তি দিতে পারে এই ঘরোয়া উপায়।

৬) চুল পড়া রুখতেও কালো জিরের তেল উপকারী। এক চামচ নারকেল তেলের সঙ্গে সম পরিমাণ কালো জিরের তেল মিশিয়ে গরম করে নিন। মাথায় ত্বকে এই তেল ঈষদুষ্ণ অবস্থায় মালিশ করুন। এক সপ্তাহ টানা এমন করলে চুল পড়ার সমস্যা মিটবে অনেকটাই। পাকা চুলের সমস্যা থেকেও রেহাই মিলবে এই টোটকায়।

৭) উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগলে সপ্তাহে এক দিন কালো জিরের ভর্তা রাখুন ডায়েটে। কালো জিরের অ্যান্টিঅক্সিড্যান্ট রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে। রক্তচাপের ওষুধের সঙ্গে এই পথ্য বিশেষ কার্যকর। এই মশলা শরীরে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়ায়, তাই গার্টের স্বাস্থ্যও ভাল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Onion Seeds Health Benefits Home Remedy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE