Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Health Benefits of Potato Juice

আলু খাওয়া মানেই কি শরীরের জন্য ক্ষতিকর? রস করে খেলে কী সুফল মেলে?

আলুর কিছু স্বাস্থ্যকর দিকও রয়েছে। শরীরের প্রতিরোধশক্তি বাড়াতেও আলু দারুণ উপকারী। তবে রান্নায় আলু না খেয়ে বরং কাঁচা আলুর রস খেতে পারেন। অনেক বেশি উপকার পাবেন।

Picture of Potato.

শরীরের প্রতিরোধশক্তি বাড়াতেও আলু দারুণ উপকারী। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ২১:৩৬
Share: Save:

পাতলা মাছের ঝোল কিংবা কষা মাংস— রান্নায় আলু না থাকলে মন যেন ভরতে চায় না। ডায়াবিটিস, উচ্চরক্তচাপের সমস্যা নিয়ে যাঁরা ভুগছেন, তাঁরা আবার আলু পাতে নেন না। আলু খাওয়া শরীরের পক্ষে ভাল না মন্দ— তা নিয়ে একটা দ্বন্দ্ব রয়েছে। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, আলু মানেই শরীরের পক্ষে খারাপ, এই ধারণা একেবারে ভুল। সব কিছুর মতো আলুরও কিছু ভাল এবং মন্দ গুণ রয়েছে। আলু খেলে ডায়াবিটিসের মাত্রা বাড়া, ওজন নিয়ন্ত্রণের বাইরে চলে যায়— এমন কিছু ধারণা প্রচলিত রয়েছে। তবে এগুলি ছাড়াও আলুর কিছু স্বাস্থ্যকর দিকও রয়েছে। শরীরের প্রতিরোধশক্তি বাড়াতেও আলু দারুণ উপকারী। তবে রান্নায় আলু না খেয়ে বরং কাঁচা আলুর রস খেতে পারেন। অনেক বেশি উপকার পাবেন।

১) আলুতে রয়েছে ভিটামিন বি, সি, পটাশিয়াম, আয়রন এবং কপার। রয়েছে যথেষ্ট পরিমাণ ক্যালশিয়ামও। এতে উপস্থিত ভিটামিন সি সর্দি-কাশির সমস্যা কমায়। যে কোনও রকমের সংক্রমণের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। রোজ খালি পেটে এই রস খেলেই হল।

২) প্রদাহ কমানোর ক্ষমতাও রয়েছে আলুর রসে। ফলে হাড়ের ব্যথাও কমে। ব্যথার জায়গায় এক টুকরো আলু কেটে লাগালেও অনেক সময় আরাম মেলে।

৩) গ্যাস, অম্বলের সমস্যা নিয়ে ভোগেন না, এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল। রোজের জীবনে গ্যাস, অম্বল, বুকজ্বালার সমস্যা লেগেই রয়েছে। তবে এমন সমস্যা হলে অনেকেই ভরসা রাখেন ওষুধের উপরে। তবে ঘরোয়া উপায়ে এই সমস্যা কমাতে চাইলে ভরসা রাখতে পারেন আলুর রসের উপর।

৪) ক্যানসারের আশঙ্কাও কমাতে পারে আলুর রস। এতে ‘গ্লাইকোক্যালয়েড’ নামে একটি উপাদান আছে। তাতে টিউমর নিয়ন্ত্রণ করার গুণ রয়েছে। ২০১৬ সালের একটি গবেষণায় আলুর এই গুণের কথা উল্লেখ করা হয়েছ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Potato Juice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE