Advertisement
০৮ মে ২০২৪
COVID-19

Covid-19 Symptoms: পাঁচটি উপসর্গ যেগুলি সাধারণ ফ্লু থেকে আলাদা করেছে কোভিডকে

বিশ্বব্যাপী ওমিক্রনের প্রভাব ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এখনই সব সুরক্ষাবিধি তুলে দেওয়া উচিত হবে না।

শরীরে করোনাভাইরাস প্রবেশ করার ২-১৪ দিন পর উপসর্গ প্রকাশ পেতে থাকে।

শরীরে করোনাভাইরাস প্রবেশ করার ২-১৪ দিন পর উপসর্গ প্রকাশ পেতে থাকে। ছবি: সংগৃহীত

শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২২ ১৩:০৯
Share: Save:

করোনার দাপট আপাতত কিছুটা হলেও কমেছে। তবে মাস খানেক আগেও ছবিটা অন্য রকম ছিল। হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা কম হলেও আক্রান্ত হচ্ছিলেন প্রচুর মানুষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছিল, ডেল্টার তুলনায় করোনার নয়া রূপ ‘ওমিক্রন’ অনেক বেশি সংক্রামক। বিশ্বব্যাপী ওমিক্রনের প্রভাব ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এখনই সব সুরক্ষাবিধি শিকেয় তুলে দেওয়া উচিত হবে না। মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহার করা, হাত ধোয়ার মতো অভ্যাস বজায় রাখাই কাম্য।

এই পরিস্থিতিতে অনেকেই করোনাকে সাধারণ ফ্লু-র সঙ্গে গুলিয়ে ফেলছেন। এর অন্যতম একটি কারণ হল করোনা এবং সাধারণ ফ্লু-এর শারীরিক উপসর্গের সাদৃশ্য। তবে চিকিৎসকরা বলেছেন, এই দু়’টির মধ্যে পার্থক্য রয়েছে। করোনাকে সাধারণ ফ্লু ভেবে এড়িয়ে যাওয়া একে বারেই ঠিক নয়।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শুধু উপসর্গ দেখে দু’টির মধ্যে তফাত করা সব সময় সম্ভব না হতেও পারে। তাই উপসর্গ দেখা দিলে পরীক্ষা করানোটা জরুরি। তাতে অন্তত সঠিক ভাবে রোগ নির্ণয় করা সম্ভব হবে।

এই পরিস্থিতিতে অনেকেই করোনাকে সাধারণ ফ্লু-র সঙ্গে গুলিয়ে ফেলছেন।

এই পরিস্থিতিতে অনেকেই করোনাকে সাধারণ ফ্লু-র সঙ্গে গুলিয়ে ফেলছেন। ছবি: সংগৃহীত

জ্বর, ঠান্ডা লাগা, সর্দি, কাশি, গলা ব্যথা, নাক বন্ধ, ক্লান্তি — সবগুলিই করোনা এবং ফ্লু-র সাধারণ কয়েকটি উপসর্গ।

তবে ত্বকে ফুসকুড়ি, আঙুলের বিবর্ণতা, চোখ জ্বালা করা, ডায়রিয়া, পেটের সমস্যার মতো কয়েকটি উপসর্গ করোনাকে সাধারণ ফ্লু থেকে আলাদা করে।

শরীরে করোনাভাইরাস প্রবেশ করার ২-১৪ দিন পর উপসর্গ প্রকাশ পেতে থাকে। ফ্লু-র ক্ষেত্রে সাধারণ ১-৪ দিনের মধ্যেই শারীরিক এই সমস্যাগুলি দেখা দেয়। বিশেষজ্ঞরা বলছেন, কোভিডের ক্ষেত্রে আক্রান্ত থাকাকালীন জ্বর থেকে যায়। সাধারণ ফ্লু-র ক্ষেত্রে তেমনটি জ্বর এক দিনের বেশি থাকে না। এ ছাড়াও কোভিডে আক্রান্ত হলে স্বাদ এবং গন্ধের অনুভূতি থাকে না। সাধারণ ফ্লু-র ক্ষেত্রে কিন্ত স্বাদ ও গন্ধ বজায় থাকে।

করোনাভাইরাসের তীব্রতা সম্পর্কে নতুন করে বলা বাহুল্য। ২০১৯ সাল থেকে গোটা বিশ্ব এ ব্যাপারে ওয়াকিবহাল। ফ্লু-র তুলনায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার অনেক বেশি। সাধারণ ফ্লু-র ক্ষেত্রে আক্রান্তদের এক দিন মতো অসুস্থতা থাকে। করোনা সংক্রমিত হলে কম পক্ষে সাত দিন শারীরিক অসুস্থতা বজায় থাকে। বর্তমান স্ফীতিতে অনেকেই ভাইরাস মুক্ত হওয়ার পরের বেশ কিছু দিনও অসুস্থ থাকছেন। চিকিৎসকরা যাকে ‘লং কোভিড’ বলে অভিহিত করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 corona
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE