Advertisement
০৫ মার্চ ২০২৪
COVID Vaccine

Covid vaccine: নিরামিষ টিকা! কোভিড আটকাতে এবার বাজারে এল উদ্ভিদ থেকে তৈরি টিকা

চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে বাজারে এসেছে একাধিক সংস্থার কোভিড টিকা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২২ ০৮:৫৭
Share: Save:

অতিমারির ধাক্কা অনেকটাই কাটিয়ে উঠেছে বিশ্ব। তবুও উদ্বেগ যেন কেটেও কাটছে না। বিশেষজ্ঞরা বারবার বলছেন, কোভিড কমলেও টিকাকরণের হার যেন না কমে। চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে বাজারে এসেছে একাধিক সংস্থার কোভিড টিকা। এ বার সেই তালিকায় যুক্ত হল কানাডার এমন একটি টিকা, যা নাকি তৈরি হয়েছে উদ্ভিদ থেকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মেডিকাগো ইঙ্ক নামক কানাডার একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থার তৈরি একটি টিকা সম্প্রতি ছাড়পত্র পেয়েছে সে দেশে। মিৎসুবিশি কেমিক্যালস ও ফিলিপ মরিসের মালিকানাধীন এই সংস্থার তৈরি টিকাটি অন্যান্য সাধারণ কোভিড টিকা ও এমআরএনএ টিকার থেকে একেবারেই আলাদা। এটি বিশ্বের প্রথম টিকা, যা উদ্ভিজ্জ প্রোটিন থেকে তৈরি। বর্তমান ছাড়পত্র অনুসারে, ১৮ থেকে ৬৪ বছর বয়সি মানুষ এই টিকা নিতে পারবেন।

এমআরএনএ টিকায় ব্যবহার করা হয় জিন-প্রযুক্তি আর সাধারণ কোভিড টিকায় ব্যবহৃত হয় ভাইরাসেরই দেহ থেকে সংগৃহীত প্রোটিন, যা মানুষের দেহে কোভিডের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। কিন্তু এই টিকাটির ক্ষেত্রে ‘এএস ০৩ অ্যাডজুভেন্ট’ নামক একটি পদার্থ ব্যবহার করা হয়েছে, যা কোভিড ভাইরাসের স্পাইক প্রোটিনের অনুরূপ। কিন্তু এই উপাদানটি পুরোপুরি তৈরি হয়েছে উদ্ভিদ থেকেই। আপাতত এই টিকাটিও দু'বারে নিতে হবে। দু'টি টিকার মধ্যে থাকতে হবে একুশ দিনের ব্যবধান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE