Advertisement
০৬ মে ২০২৪
Migraine Triggers in Summer

মাইগ্রেনের সমস্যা আছে? গরমে কোন ৭ নিয়ম না মানলেই যন্ত্রণা বাড়বে?

রোদ থেকে ফিরে এক বার মাথার যন্ত্রণা শুরু হলে সহজে সারেই তো না, বরং চোখে ব্যথা, ঘাড়ে ব্যথা, গা-বমি ভাব পরিস্থিতি আরও অসহনীয় করে তোলে। জেনে নিন, গরমে মাইগ্রেনকে বশে রাখবেন কোন উপায়ে?

migraine

গরমে মাইগ্রেনকে জব্দ করবেন কী ভাবে? ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১২:৩৩
Share: Save:

গরমে নাজেহাল রাজ্যবাসী। মাঝে মধ্যে দু’-এক পশলা বৃষ্টি হলেও তেমন স্বস্তি এখনও মেলেনি। গরমের প্রকোপ যত বাড়বে, ততই গরমের সঙ্গে আসা উপসর্গগুলিও এসে জুড়বে। অতিরিক্ত গরম, প্রখর রোদের তাপ মাইগ্রেনের সমস্যা আরও বাড়িয়ে দেয়। যাঁদের রোজ রোদে বেরোতে হচ্ছে তাঁরা মাইগ্রেনের সমস্যায় বেশি ভুগছেন। সেই সঙ্গেই গরমের কারণে ঘুম না হওয়া, মানসিক চাপ বেড়ে যাওয়া, ডিহাইড্রেশন আরও গুরুতর করে দেয় মাইগ্রেনের সমস্যাকে। তা ছাড়া শরীরে আয়রন, ম্যাগনেশিয়াম ও ভিটামিন ডি-র ঘাটতি হলেও মাইগ্রেনের সমস্যা বেড়ে যায়।

রোদ থেকে ফিরে এক বার মাথার যন্ত্রণা শুরু হলে সহজে তো সারেই না, বরং চোখে ব্যথা, ঘাড়ে ব্যথা, গা-বমি ভাব পরিস্থিতিকে আরও অসহনীয় করে তোলে। মাইগ্রেনের সমস্যা দূর করার সবচেয়ে ভাল উপায় হল কেন মাথা যন্ত্রণা হচ্ছে, সেই কারণ খুঁজে বার করা। যদি বুঝতে অসুবিধা হয়, তা হলে মাইগ্রেন ডায়েরি মেনে চলুন। কোন দিনগুলিতে মাথা যন্ত্রণা হচ্ছে, সে দিনগুলিতে কী খাচ্ছেন, বেশি ক্ষণ রোদে থাকছেন কি না, সেগুলি খেয়াল রাখুন।

জেনে নিন, গরমে মাইগ্রেনকে বশে রাখবেন কোন উপায়ে?

১) শরীরে জলের ঘাটতি হতে দেবেন না

গ্রীষ্মের দিনে ঘামের সঙ্গে প্রচুর মাত্রায় জল শরীর থেকে বেরিয়ে যায়। দিনে অন্তত পক্ষে আড়াই থেকে তিন লিটার জল কিন্তু খেতেই হবে। সঙ্গে জল বেশি মাত্রায় রয়েছে, এমন সব্জি ও ফল ডায়েটে রাখুন। বাইরে বেরোলেই ব্যাগে জলের বোতল রাখতে ভুলবেন না। শরীর খারাপ লাগলেই ছায়ায় বসে অল্প অল্প করে জল খান। মাঝেমধ্যে দইয়ের ঘোল, লস্যি, ফলের রসও খেতে পারেন।

২) খাদ্যতালিকায় নজর রাখুন

খাদ্যাভ্যাসে বদল আনলে মাইগ্রেন নিয়ন্ত্রণ করা যায়। যাঁদের মাইগ্রেন রয়েছে তাঁদের কফি, চকোলেট, রেড ওয়াইন‌, ড্রাই ফ্রুটস, চিজ জাতীয় খাবারও এড়িয়ে চলাই ভাল। পরিবর্তে বেশি করে ফল ও শাকসব্জি খেতে হবে।

migraine

খালি পেটে থাকলেও মাইগ্রেনের ব্যথা বেড়ে যায়। ছবি: শাটারস্টক

৩) টুপি ও রোদচশমা নিতে ভুলবেন না

রোদ থেকে বাঁচতে টুপি ও রোদচশমা অবশ্যই ব্যবহার করুন। চোখে সরাসরি সূর্যের আলো পড়লে মাইগ্রেনের ব্যথা আরও বেড়ে যায়। তাই সতর্ক থাকুন।

৪) শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখুন

রোদ থেকে বাড়ি ফিরেই গরমের অস্বস্তিবোধ কমাতে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের তাপমাত্রা অত্যধিক মাত্রায় কমিয়ে রাখেন অনেকে। এই অভ্যাস কিন্তু মোটেও ভাল নয়। এসির তাপমাত্রা ২৫ থেকে ২৭ ডিগ্রিতে মধ্যেই রাখা ভাল। নইলে বাড়তে পারে মাইগ্রেনের ব্যথা।

৫) উপকারী তেল সঙ্গে রাখুন

ইউক্যালিপটাস অয়েল, মিন্ট অয়েল দিয়ে মাথায় মালিশ করলে মাইগ্রেনের ব্যথায় আরাম পাওয়া যায়। পাশাপাশি আরও যে উপসর্গ থাকে, তা-ও কম হয়।

৬) খালি পেটে থাকবেন না

খালি পেটে থাকলেও মাইগ্রেনের ব্যথা বেড়ে যায়। গরমের দিনে খুব বেশি খেতে ইচ্ছে না করলেও হালকা খাবার কিংবা গোটা ফল সঙ্গে রাখুন।

৭) চিনি খাওয়া এড়িয়ে চলুন

অতিরিক্ত চিনি আছে, এমন খাবার এড়িয়ে চলুন। রক্তে চিনির পরিমাণ বাড়লে মাইগ্রেনের ব্যথা বাড়ার সম্ভাবনা তৈরি হয়। মিষ্টি জাতীয় কিছু খেতেই পারেন মাঝেমাঝে, তবে পরিমাণে কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Migraine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE