Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Prevent Indigestion

অম্বল হলেই জোয়ান খান? জানেন জোয়ানের সঙ্গে কী মিশিয়ে খেলে কাজ হবে তাড়াতাড়ি?

হজমের সমস্যা দূর করতে যখন-তখন জোয়ান খেয়ে নেন অনেকেই। কিন্তু সমস্যা যদি গুরুতর হয়, তবে শুধু জোয়ানে তো কাজ হবে না। সে ক্ষেত্রে কী করবেন?

Image of ajwain for digestion.

বুক জ্বালার সমস্যা থেকে মুক্তি দিতে পারে জোয়ান। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ১৯:২৪
Share: Save:

পেটরোগা বাঙালি খেতে যেমন ভালবাসে, তেমন হজমের সমস্যাতেও ভোগে। প্রথম প্রথম অল্পবিস্তর ঘরোয়া টোটকাতে কাজ হলেও সমস্যা যদি গুরুতর হয়, সে ক্ষেত্রে সামাল দেওয়া মুশকিল। অনেকে আবার এই গলা-বুক জ্বালা থেকে মুক্তি পেতে মুঠো মুঠো ওষুধ খেয়ে ফেলেন। কিন্তু পুষ্টিবিদদের মতে, শুকনো খোলায় ভাজা জোয়ান বা জোয়ান ভেজানো জল খেলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। কিন্তু চটজলদি এই সমস্যা থেকে মুক্তি পেতে এর সঙ্গে সামান্য পরিমাণ সামুদ্রিক নুন বা বিট নুন মিশিয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

তবে শুকনো খোলায় জোয়ান ভাজারও কিন্তু সঠিক পদ্ধতি আছে। খেয়াল রাখতে হবে জোয়ান ভাজতে গিয়ে যেন একেবারে পুড়ে কালো না হয়ে যায়। অনেকেই জোয়ান ভাজার পর তার মধ্যে নুন এবং লেবু মিশিয়ে নেন। এ ক্ষেত্রে দু’টি বিষয় মাথায় রাখতে হবে। প্রথমত, ভাজার সময়ে নুন না মেশানোই ভাল। দ্বিতায়টি হল, লেবু। যাঁরা অত্যধিক অম্বলের সমস্যায় ভুগছেন, তাঁরা ভাজা জোয়ানে লেবু দেওয়া থেকেও বিরত থাকুন। কারণ, লেবুতে থাকা অ্যাসিড, অম্বলের সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

কিন্তু জোয়ান কি সত্যিই অম্বল কমাতে পারে?

চিকিৎসকদের মতে, জোয়ানে থাকা থাইমল নামক যৌগটি হজমে সহায়ক উৎসেচকগুলির ক্ষরণ বাড়িয়ে তোলে। সঙ্গে থাকা নুন শরীরে হাইড্রক্লোরিক অ্যাসিডের ভারসাম্য বজায় রাখে। ফলে অ্যাসিডিটি নিয়ন্ত্রণ করা যায় তাড়াতাড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indigestion Ajwain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE