Advertisement
০৩ মার্চ ২০২৪
Thyroid

থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণ করতে পারে এমন ‘মশলা’ আছে আপনার হেঁশেলেই

এক বার থাইয়েডের সমস্যা ধরা পড়লে, তা নিয়ন্ত্রণে রাখতে ওষুধ না খেয়ে উপায় নেই। অনেক সময় ওষুধ খেয়েও যে খুব নিয়ন্ত্রণ করা যায় তা-ও নয়।

Symbolic image of coriander seeds tea

পুরুষদের চেয়েও মহিলাদের মধ্যে বেশি দেখা যায় এই অসুখ।  ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:০৪
Share: Save:

সকালবেলা ঘুম চোখ খুলতে না খুলতেই হাতে ওষুধ। কারণ, থাইরয়েড নিয়ন্ত্রণে রাখতে হবে। গলা এবং ঘাড়ের মাঝামাঝি স্থানে অবস্থিত প্রজাপতির মতো দেখতে এই গ্রন্থিটি বিভিন্ন ধরনের হরমোন নিঃসরণ এবং দেহের প্রায় সব ধরনের বিপাক প্রক্রিয়ায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। থাইরয়েড গ্রন্থির সমস্যা দেখা দিলে গলগণ্ড থেকে ক্যানসার, হতে পারে নানা রকম রোগ।পুরুষদের চেয়েও মহিলাদের মধ্যে বেশি দেখা যায় এই অসুখ। যা এক বার ধরলে সহজে সঙ্গ ছাড়ে না।

চিকিৎসকদের মতে, এক বার থাইয়েডের সমস্যা ধরা পড়লে, তা নিয়ন্ত্রণে রাখতে ওষুধ না খেয়ে উপায় নেই। অনেক সময় ওষুধ খেয়েও যে খুব নিয়ন্ত্রণ করা যায় তা-ও নয়। কারণ, ওষুধ খাওয়ার পাশাপাশি জীবন যাপনেও পরিবর্তন আনতে হয়। তবে হেঁশেলে থাকা একটি মশলাও কিন্তু থাইরয়েড নিয়ন্ত্রণে সাহায্য করে। বাঙালিদের রান্না ঘরে ধনে থাকে না, এমন তো হয় না! এই মশলা দিয়ে তৈরি ‘চা’ কিন্তু থাইরয়েড নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা নেয়। ‘চা’ বলে ডাকা হলেও এটি কিন্তু চা নয়।

বিশেষ এই মশলা দিয়ে ‘চা’ তৈরি করবেন কী করে?

ধনে দিয়ে তৈরি এই পানীয় বানানো যায় খুব সহজে। এক কাপ হালকা গরম জলে সারা রাত ভিজিয়ে রাখুন ১ টেবিল চামচ ধনে। পরের দিন সকালে এই ভিজিয়ে রাখা ধনে ভাল করে ফুটিয়ে নিন। এর পর ওই জল থেকে ধনের বীজ ছেঁকে নিয়ে চায়ের মতোই খেয়ে নিন এই পানীয়। চাইলে এই পানীয়ে মেশাতে পারেন সামান্য মধুও। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে খেলে কাজ হবে দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE