Advertisement
০৩ মে ২০২৪
Anti-aging Foods

যৌবন ধরে রাখতে চান? রোজ কোন বাদাম খাদ্যতালিকায় রাখলেই উপকার পাবেন?

বাইরের তেল-মশলাদার খাবার, ভাজাভুজি কেবল আমাদের শরীরের ভিতরের ক্ষতি করে এমনটা নয়, এর প্রভাব পড়ে ত্বকেও। জেনে নিন কোন কোন বাদাম ডায়েটে রাখলেই যৌবন ধরে রাখা সম্ভব।

Salman Khan

যৌবন টিকিয়ে রাখুন বাদামের গুণে। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ০৯:৫২
Share: Save:

জীবনচক্রের নিয়ম মেনে শৈশব থেকে কৈশোর, তার পর যৌবন হয়ে শেষে বৃদ্ধাবস্থায় পৌঁছন মানুষ। কিন্তু সেই স্বাভাবিক জৈবিক নিয়মকে অনেকেই মেনে নিতে পারেন না। বয়স তিরিশের কোঠা পেরোতে না পেরোতেই মাথায় শুধু একটিই চিন্তা, ‘বয়স্ক দেখাচ্ছে না তো?’ অনেকের ধারণা, নামীদামি প্রসাধনী ব্যবহার করলেই বুঝি বয়স বাগে আনা সম্ভব! তবে তার পাশাপাশি ডায়েটেও যে নজর রাখতে হবে, সে বিষয়টি ভুলে যাই আমরা। রেস্তরাঁর মশলাদার খাবার, ভাজাভুজি কেবল আমাদের শরীরের ভিতরের ক্ষতি করে এমনটা নয়, এর প্রভাব পড়ে ত্বকেও। ত্বকের জন্য কয়েকটি বাদাম কিন্তু ভীষণ উপকারী। জেনে নিন, কোন কোন বাদাম ডায়েটে রাখলেই যৌবন ধরে রাখা সম্ভব।

কা‌ঠবাদাম

এই বাদাম ভিটামিন ই-র একটি দারুণ উৎস। ভিটামিন ই আপনার ত্বককে অতিবেগনি রশ্মি থেকে রক্ষা করতে, আর্দ্রতা ধরে রাখতে এবং ত্বকের টিস্যু মেরামত করতে সাহায্য করে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত কাঠবাদাম খেলে ঋতুবন্ধের পর ত্বকের বলিরেখার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আখরোট

এতে আছে প্রদাহরোধী ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। তা ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। আখরোট পলিফেনলের ভাল উৎস। এর মধ্যে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান। যে কোনও রকম প্রদাহ দূর করতে সাহায্য করে এগুলি। ত্বক টান টান রাখতেও সাহায্য করে।

dry fruits

নিয়মিত কোন বাদাম খেলে বয়স ধরে রাখা সম্ভব? ছবি: শাটারস্টক

পেস্তা

এই বাদামে ভরপুর মাত্রায় পলিফেনল ও ফ্ল্যাভোনয়েড থাকে। ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে এই দুই উপাদান বেশ জরুরি। এর মধ্যে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বকের জেল্লা বাড়ায়। ত্বকের কোষের ক্ষয় রোধ করে। ব্রণ কমাতেও সাহায্য করে এই বাদাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anti-aging
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE