Advertisement
২৩ মে ২০২৪
blind

Risk of Blindness: ৩ অভ্যাস: বাড়াতে পারে অন্ধত্বের ঝুঁকি

দৃষ্টিশক্তি ভাল রাখতে চোখের যত্ন নেওয়া প্রয়োজন। তবে অজান্তেই করে ফেলা কয়েকটি কাজ বাড়াতে চোখের সমস্যা।

রোজের কিছু অভ্যাসের কারণে দেখা দিতে পারে চোখের সমস্যা।

রোজের কিছু অভ্যাসের কারণে দেখা দিতে পারে চোখের সমস্যা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ০৭:১৮
Share: Save:

চোখ শরীরের সবচেয়ে স্পর্শকাতর অংশ। অথচ চোখের উপরেই যাবতীয় চাপ। অফিসে দীর্ঘ ক্ষণ কম্পিউটারের পর্দার দিকে তাকিয়ে থাকা, ঘন ঘন জুম মিটিং, মোবাইলের অত্যধিক ব্যবহার— সব ক্ষেত্রেই সবচেয়ে বেশি চাপ পড়ছে চোখের উপর। শরীর সুস্থ রাখতে যেমন শরীরচর্চা করা প্রয়োজন। তেমনই দৃষ্টিশক্তি ভাল রাখতে চোখের যত্ন নেওয়া প্রয়োজন। তবে রোজের কিছু অভ্যাসের কারণে দেখা দিতে পারে চোখের সমস্যা। এমনকি, অন্ধত্বের আশঙ্কাও থেকে যায়।

কাজের ফাঁকে বা অবসর সময়েও অনেকেরই চোখে হাত দেওয়ার প্রবণতা রয়েছে।

কাজের ফাঁকে বা অবসর সময়েও অনেকেরই চোখে হাত দেওয়ার প্রবণতা রয়েছে। ছবি: সংগৃহীত

চোখ রগড়ানোর প্রবণতা

কাজের ফাঁকে বা অবসর সময়েও অনেকেরই চোখে হাত দেওয়ার প্রবণতা রয়েছে। আঙুল দিয়ে বারবার চোখ ঘষারকারণে কর্ণিয়া দুর্বল হয়ে পড়ে। এর ফলে চোখ থেকে জল পড়া, চোখ চুলকানো, চোখ লাল হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে না রাখলে

দৃষ্টিশক্তি দুর্বল হয়ে যাওয়ার অন্যতম কারণ হল ডায়াবিটিস। ১৮ থেকে ৬৪ বছর বয়সি ডায়াবিটিক রোগীদের মধ্যে চোখের সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে না রাখলে ডায়াবিটিক রেটিনোপ্যাথি, ম্যাকুলার এডিমা, গ্লুকোমা এবং ছানির মতো সমস্যার ঝুঁকি বাড়ে। ডায়াবিটিস থাকলে চোখ ভাল রাখতে বাড়তি সচেতনতা নেওয়া প্রয়োজন। নিয়মিত স্বাস্থ্যকর খাবার খাওয়া, নিয়মিত চোখ দেখানো, আলাদা করে চোখের যত্ন নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

blind Eye
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE