Advertisement
১১ মে ২০২৪
Postpartum Difficulties

সন্তান জন্মের ঠিক পরেই নতুন মায়েদের শরীর ও মনে কোন ৩ পরিবর্তন আসতে পারে?

মা হওয়ার দায়িত্ব সামলাতে গিয়ে হিমশিম খাচ্ছেন। শরীর এবং মন কোনওটাই ঠিক নেই। নতুন মায়েদের কী কী সমস্যার মধ্যে যেতে হয় এই সময়ে?

Image of new mother

নিজেকে এবং সন্তানকে সামলাতে হিমশিম খেতে হয় নতুন মায়েদের। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ২১:২৮
Share: Save:

ফুটফুটে একটি কন্যা সন্তানের মা হয়েছেন বিপাশা। নতুন সদস্য আসায় স্বাভাবিক ভাবেই পরিবারে খুশির জোয়ার। অফিস থেকে মাতৃত্বকালীন ছুটিও পেয়েছেন। প্রথম দিকে সব ঠিক থাকলেও কিছু দিন পর থেকেই শারীরিক নানা রকম সমস্যা দেখা শুরু করেছে। মা হওয়ার পর শারীরিক এবং মানসিক কিছু পরিবর্তন হতে পারে, তা আগেই জানতেন বিপাশা। কিন্তু প্রসবের ধকল কাটিয়ে উঠতে যে এতটা সময় লেগে যাবে, তা বুঝে উঠতে পারেননি।

মা হওয়ার দিন কয়েক আগে থেকে ছুটি নিয়েছিলেন। কাজের মানুষ ঘরে আটকে পড়ায় মানসিক সমস্যাও হচ্ছিল। হঠাৎই বাড়ির সকলের উপর রেগে গিয়ে চিৎকারও করে ফেলছিলেন। চিকিৎসকেরা বলছেন, প্রসব পরবর্তী সময়ে এমন সমস্যা কম-বেশি সকলেরই হয়ে থাকে। তা মাস খানেকের মধ্যে কেটেও যায়। তবে সমস্যা গুরুতর হলে চিকিৎসকের পরামর্শ নিতেই হয়।

মা হওয়ার পর কী ধরনের সমস্যা হয়েছিল বিপাশার?

১) আয়রনের ঘাটতি

স্বাভাবিক হোক বা অস্ত্রোপচার, সন্তান প্রসবের সময়ে রক্তপাত হওয়া স্বাভাবিক। কারও ক্ষেত্রে পরিমাণ কম বা বেশি হতে পারে। যার ফলে শরীরে আয়রনের ঘাটতি হয়। পর্যাপত আয়রনের অভাবে শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে।

২) কোষ্ঠকাঠিন্য

সন্তান জন্মের পর শরীরে নানা রকম পরিবর্তন হতে থাকে। আগে যা যা খেলে শরীরে বিশেষ কোনও সমস্যা হত না, এখন সেগুলি খেলেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা হচ্ছে। পর্যাপ্ত জল, ফাইবারজাতীয় খাবার খেয়েও কোষ্ঠ পরিষ্কার না হলে ওষুধের সাহায্য নিতেই হয়।

৩) হরমোনের সমস্যা

সদ্য মা হয়েছেন যাঁরা, তাঁদের ক্ষেত্রে এই সমস্যা মারাত্মক আকার ধারণ করতে পারে। ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরনের ক্রমাগত ওঠানামায় মন-মেজাজ একেবারে বিগড়ে যেতে পারে। ছোট ছোট সূক্ষ্ম অনুভূতিগুলি একেবারে নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Postpartum problems Mother Mental Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE