Advertisement
০১ মে ২০২৪
Abdominal Pain

খেতে বসেই পেটের ডান দিকে যন্ত্রণা হচ্ছে? কোন ৩ অসুখ বাসা বাঁধতে পারে শরীরে?

পেটের ডান দিকে ব্যথা হলে তা অবহেলা করা ঠিক নয়। এই ধরনের ব্যথা বড় অসুখের উপসর্গ হতে পারে। প্রধানত তিনটি কারণে পেটের ডান দিকে ব্যথা করে। কী সেই কারণ?

পেটে ব্যথা হলে কেন সতর্ক থাকা জরুরি?

পেটে ব্যথা হলে কেন সতর্ক থাকা জরুরি? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১৫:৪৮
Share: Save:

খাওয়াদাওয়ার চরম অনিয়ম, জল না খাওয়া, কারণে-অকারণে রাস্তার ফাস্ট ফুড খাওয়া— এমন কিছু কারণে মাঝেমাঝে পেটে ব্যথা লেগেই থাকে। সব সময়ে যে পেটের এই ব্যথা আমরা খুব বেশি গুরুত্ব দিই তা-ও নয়। কাজের ব্যস্ততায়, পেটে ব্যথা হলেও সেই দিকে নজর দেওয়ার সময় থাকে না। আর ব্যথা চেপে রাখার এই অভ্যাসেই বাড়ে বিপদ। তবে সব পেটে ব্যথার নেপথ্যে যে বড় কোনও অসুখ লুকিয়ে রয়েছে, তা নয়। পেটের ঠিক কোন অংশে ব্যথা হচ্ছে, তার উপর নির্ভর করে এর কারণ।

অনেক ক্ষেত্রেই গ্যাস অম্বলের কারণে পেটের ডান দিকে ব্যথা হয়। সারা বছর ধরেই গ্যাস-অম্বলের সমস্যায় ভোগেন অনেকে। খাওয়াদাওয়ায় অনিয়ম হলেই, বুকজ্বালা, মুখের ভিতর টক ভাব শুরু হয়ে গেল। এগুলি ছাড়াও অম্বলের আরও একটি লক্ষণ হল পেটের ডান দিকে ব্যথা। আর কোন কোন কারণে পেটের ডান দিকে যন্ত্রণা হতে পারে?

চিকিৎসকেরা জানাচ্ছেন, পেটের ডান দিকে ব্যথা হলে তা অবহেলা করা ঠিক নয়। এই ধরনের ব্যথা বড় অসুখের উপসর্গ হতে পারে। প্রধানত তিনটি কারণে পেটের ডান দিকে ব্যথা করে। জেনে নিন, কেন এই ব্যথা অহহেলা করলেই বিপদের ঝুঁকি বাড়ে।

ফ্যাটি লিভার: জীবনধারার অনিয়মের কারণে ফ্যাটি লিভারের সমস্যা এখন ঘরে ঘরে দেখা যাচ্ছে। ভাজাভুজি, প্রক্রিয়াজাত খাবার, মদ্যপানের অভ্যাসের কারণে মেদ জমে লিভারে। এই রোগ নিয়ন্ত্রণে না রাখলে লিভার সিরোসিসও দেখা দিতে পারে। এই রোগের অন্যতম উপসর্গ হল পেটের ডান দিকে ব্যথা। প্রায়ই এমন ব্যথা হলে ফেলে না রেখে চিকিৎসকের পরামর্শ নিন।

অ্যাপেনডিক্স: দীর্ঘ দিন ধরে পেটের ডান দিকে ব্যথা করলে তা অ্যাপেনডিক্সের উপসর্গও হতে পারে। শারীরিক জটিলতা না বাড়াতে চাইলে যন্ত্রণা অবহেলা না করাই ভাল।

ক্যানসার: শরীরের যে অংশে মারণরোগ বাসা বাঁধে, সেখানেই ক্যানসারের উপসর্গগুলি দেখা দিতে শুরু করে। পাকস্থলীর ক্যানসারের লক্ষণ হতে পারে পেটের ডান দিকে ক্রমাগত ব্যথা হয়ে যাওয়া। বেশি দিন এই ব্যথা ফেলে রাখলে কিন্তু ক্যানসার ছড়িয়ে পড়তে পারে। তাই মাঝেমাঝেই এমন ব্যথা হতে থাকলে অতি অবশ্যই তা গুরুত্ব দিয়ে দেখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abdominal Pain Fatty Liver
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE