Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Pre-workout healthy snacks

সময়ের অভাবে রোজ খালি পেটে জিমে যাচ্ছেন? ৫ মিনিটে কী কী বানিয়ে খেতে পারেন, রইল হদিস

শরীরচর্চা করার আগে কিংবা পরে কী খাবার খাওয়া উচিত, তা অনেকেরই জানা নেই। অনেকে আবার খালি পেটেই শরীরচর্চা শুরু করে দেন। এতে কী ক্ষতি হচ্ছে শরীরের?

Gym

জিমে যাওয়ার আগে কোন কোন খাবার খেলে চাঙ্গা থাকবে শরীর? ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ১০:০৪
Share: Save:

ওজন কমাতে ঘুম থেকে উঠে খানিক শরীরচর্চা করার অভ্যাস তৈরি করেছেন? শরীর সুস্থ রাখার জন্য শরীরচর্চা যেমন জরুরি, তার থেকেও বেশি জরুরি সঠিক খাদ্যাভাস। শরীরচর্চা করার আগে কিংবা পরে কী খাবার খাওয়া উচিত, তা অনেকেরই জানা নেই। তাড়াহুড়োর ঠেলায়, কেউ আবার অভ্যাসবশত আবার খালি পেটেই শরীরচর্চা শুরু করে দেন। এই অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়। খালি পেটে শরীরচর্চা করলে অল্পতেই ক্লান্ত হয়ে পড়বেন। আবার বেশি ভারী খাবার খেয়ে নিলেও অস্বস্তি বোধ হবে। পুষ্টিবিদদের মতে, যে কোনও খাবার খাওয়ার অন্তত দু’ঘণ্টা পর শরীরচর্চা করা উচিত।

পুষ্টিবিদদের মতে, শরীরচর্চা করার আগে যে কোনও ভাজাভুজি জাতীয় খাবার, ফ্যাট জাতীয় খাবার, মশলাদার খাবার, যে সব খাবারে বেশি পরিমাণে ফাইবার আছে, এমনকি সব্জি এবং কার্বোনেটেড ড্রিঙ্কস একেবারেই খাওয়া উচিত নয়। তা হলে কী খেলে শরীর চাঙ্গা থাকবে ভাবছেন?

ওট্‌স পরিজ: শরীরচর্চা করতে যাওয়ার আগে ওট্‌স খেতেই পারেন। দুধ হালকা গরম করে তাতে ভিজিয়ে রাখা ওট্‌স, চিয়া সিডস মিশিয়ে নিন। এ বার একে একে কাঠবাদাম, খেজুর, কলা আর সামান্য পরিমাণে দারচিনির গুঁড়ো মিশিয়ে নিন। খেতে দারুণ সুস্বাদু এই খাবার আপনি শরীরচর্চা করার আগে খেতেই পারেন। যাঁদের দুধ খেলে সমস্যা হয়, তাঁরা গরম জল দিয়েও খেতে পারেন ওট্‌স।

oats

ওট্‌স পরিজ। ছবি: শাটারস্টক

কলা-মধুর স্মুদি: শরীরচর্চার আগে কলা খেলে শরীর বেশ চাঙ্গা থাকে, শরীরচর্চার জন্য শরীরে শক্তির সঞ্চার হয়। কলা শরীরে প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে এবং ইলেকট্রোলাইট হিসেবেও কাজ করে। এ ক্ষেত্রে দই, কলা, মধু একসঙ্গে মিশিয়ে স্মুদি তৈরি করে নিতে পারেন। এর মধ্যে দুটো কাঠবাদামও দিতে পারেন।

পাউরুটি আর পিনাট বাটার: ওজন ঝরাতে চাইলে সাদা পাউরুটি নয়, ব্রাউন ব্রেড বাড়িতে রাখুন। জিমে যাওয়ার আগে দু’টি পাউরুটিতে পিনাট বাটার লাগিয়ে খেয়ে নিতে পারেন। ভাল ফ্যাট, প্রোটিন, ও কার্বোহাইড্রেট— সবই পাবেন এই খাবার থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breakfast Recipes Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE