Advertisement
৩০ মে ২০২৪
Warning Signs of Lung Cancer

শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে শুয়ে ঘুম ভাঙতেই হঠাৎ দরদর করে ঘামছেন? শরীরে মারণরোগ থাবা বসাল কি?

বেশির ভাগ ক্ষেত্রেই এই ক্যানসার হলে তার লক্ষণগুলি সহজে প্রকাশ পায় না বা পেলেও অনেকেই তা বুঝতে পারেন না। যত দিনে ধরা পড়ে, তখন তা হাতের বাইরে চলে যায়।

 suffering from lung cancer

বেশির ভাগ ক্ষেত্রেই এই ক্যানসার হলে তার লক্ষণগুলি সহজে প্রকাশ পায় না বা পেলেও অনেকেই তা বুঝতে পারেন না। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৩ ১৮:৪৬
Share: Save:

গরম কালে ঘাম হওয়া স্বাভাবিক। কিন্তু সারা রাত এসি ঘরে শুয়ে সকালে ঘুম ভাঙতেই হঠাৎ দরদর করে ঘাম হচ্ছে। বুকে ব্যথা নেই, শ্বাসকষ্ট নেই, তা হলে এমন সমস্যার উৎস কী? চিকিৎসকরা বলছেন, এই ধরনের সমস্যা কিন্তু ফুসফুসের ক্যানসার হওয়ার একটি লক্ষণ হতে পারে। বেশির ভাগ ক্ষেত্রে ফুসফুসের ক্যানসার হওয়ার কারণ ধূমপান। তবে এ ছাড়াও পরিবেশ দূষণের কারণেও ফুসফুসে ক্যানসার বাসা বাঁধতে পারে। চিকিৎসকরা বলেন, বেশির ভাগ ক্ষেত্রেই এই ক্যানসার হলে তার লক্ষণগুলি সহজে প্রকাশ পায় না বা পেলেও অনেকেই তা বুঝতে পারেন না। যত দিনে ধরা পড়ে, তখন তা হাতের বাইরে চলে যায়। শেষ পর্যায়ে ধরা পড়ার কারণে মারণরোগের কাছে হার শিকার করতে হয়। তাই ক্যানসার নিয়ে আতঙ্ক সহজেই জাঁকিয়ে বসে। তবু চিকিৎসকরা বলেন, সাধারণ কিছু লক্ষণ দেখে সতর্ক হলে এই রোগ শিকড় ছড়ানোর আগেই কিন্তু রুখে দেওয়া সম্ভব।

 suffering from lung cancer

বেশির ভাগ ক্ষেত্রে ফুসফুসের ক্যানসার হওয়ার কারণ ধূমপান। ছবি- সংগৃহীত

শরীরে কোন কোন লক্ষণ দেখলে সতর্ক হবেন?

১) হঠাৎ করে ঘাম হওয়া

ঘুমের মধ্যে বা ঘুম ভেঙে হঠাৎ করে অস্বাভাবিক ঘাম হলে সতর্ক হতে হবে। এমনটা কিন্তু স্বাভাবিক না-ও হতে পারে। ঘামের পরিমাণেও অস্বাভাবিকত্ব রয়েছে কি না, লক্ষ রাখতে হবে।

২) শুকনো কাশি

সর্দি নেই, কিন্তু সমানে কেশেই চলেছেন। চিকিৎসকেরা বলেন, তিন সপ্তাহের বেশি সময় ধরে কাশি থাকলে তা ফুসফুসের ক্যানসারের কারণ হতে পারে। গবেষণায় দেখা গিয়েছে, ৬৫ শতাংশ ক্ষেত্রে এই লক্ষণ ফুসফুসের ক্যানসারের ইঙ্গিত দেয়।

৩) থুতুর মধ্যে রক্ত

কাশতে কাশতে যদি হঠাৎ করে থুতুর মধ্যে রক্তের ছিটে দেখতে পাওয়া যায়, সে ক্ষেত্রে সতর্ক হতে হবে। এই লক্ষণও কিন্তু ফুসফুসে ক্যানসারের সঙ্কেত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lung Cancer Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE