Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Throat cancer

ধূমপান করেন? খুসখুসে কাশি লেগেই আছে? গলায় কর্কট রোগ বাসা বেঁধেছে কি না যাচাই করে নিন

কিছু কিছু উপসর্গ দেখলে গলার ক্যানসারের বিষয় আগে থাকেই সতর্ক হওয়া যায়। আপনিও কি ধূমপান করেন? তা হলে কোন কোন উপসর্গ দেখলে গলার ক্যানসারের বিষয়ে সতর্ক হবেন?

গলায় ও মুখে অনবরত ব্যথা করলে এবং সেই ব্যথা দীর্ঘস্থায়ী হলে তা ক্যানসারের লক্ষণ হতে পারে।

গলায় ও মুখে অনবরত ব্যথা করলে এবং সেই ব্যথা দীর্ঘস্থায়ী হলে তা ক্যানসারের লক্ষণ হতে পারে। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ১৩:০৬
Share: Save:

অল্পবয়সি ও মধ্যবয়সি কর্মক্ষম মানুষের মধ্যে গলার ক্যানসার বেড়ে চলায় চিকিৎসকেরা উদ্বিগ্ন। সিগারেট, হুকা, পানমশলা, গুটখা, খৈনি খাওয়ার অভ্যাসই এই প্রকার ক্যানসারের অন্যতম প্রধান কারণ। বহু ক্ষেত্রে মানুষ অনেক পরে জানতে পারেন এই ক্যানসারের কথা। তখন আর সময় থাকে না রোগীকে সুস্থ করে তোলার।

কিছু কিছু উপসর্গ দেখলে গলার ক্যানসারের বিষয়ে আগে থাকেই সতর্ক হওয়া যায়। আপনিও কি ধূমপান করেন? তা হলে কোন কোন উপসর্গ দেখলে গলার ক্যানসারের বিষয় সতর্ক হবেন?

১) গলায় ও মুখে ব্যথা করা: গলায় ও মুখে অনবরত ব্যথা করলে এবং সেই ব্যথা দীর্ঘস্থায়ী হলে তা ক্যানসারের লক্ষণ হতে পারে। এ ছাড়া মুখের ভিতরে সাদা দাগ দেখা দিলে এবং খাবার গিলতে সমস্যা হলেও লক্ষণগুলি এড়িয়ে যাবেন না। তাই এ সমস্যাগুলি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন।

২) শ্বাস নিতে অসুবিধা: নানা কারণে শ্বাস নিতে সমস্যা দেখা দিতে পারে। তবে উপরের সমস্যাগুলির সঙ্গে যদি দীর্ঘদিন শ্বাস নিতে সমস্যা হতে থাকে, তবে এটি হতে পারে গলায় ক্যানসারের লক্ষণ।

হঠাৎ করেই  গলার স্বরের পরিবর্তন হয়ে গেছে? সতর্ক হন।

হঠাৎ করেই গলার স্বরের পরিবর্তন হয়ে গেছে? সতর্ক হন।

৩) চোয়াল ও জিহ্বায় সমস্যা: চোয়াল নাড়াতে সমস্যা এবং জিহ্বায় ঘা ও ক্ষত দেখা দেওয়া হতে পারে গলায় ক্যানসার হওয়ার লক্ষণ। এ ছাড়া অনেক সময় জিহ্বা থেকে রক্ত পড়তেও দেখা যায়, সে দিকেও সচেতন থাকুন।

৪) দীর্ঘদিন কফ ও কাশি থাকা: সর্দিকাশি হলে কফ হয়েই থাকে। তবে দীর্ঘ দিন ধরে কফ ও কাশি হতে থাকলে তা গলায় ক্যানসার হওয়ার উপসর্গ হতেই পারে। এর পাশাপাশি কফের সঙ্গে রক্ত পড়াও হচ্ছে মারাত্মক একটি লক্ষণ।

৫) হঠাৎ স্বরে পরিবর্তন: হঠাৎ করেই যদি গলার স্বরের পরিবর্তন হয়ে থাকে, তবে এটি হতে পারে গলায় ক্যানসার হওয়ার লক্ষণ।

এগুলি ছাড়াও ওজন কমে যাওয়া, মুখ ফুলে যাওয়া, গলা খুসখুস করা, ঠোঁট অসাড় থাকা, গলার সঙ্গে কানেও ব্যথা করা হতে পারে গলায় ক্যানসার হওয়ার লক্ষণ। এই উপসর্গগুলি দেখলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Cancer treatment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE