Advertisement
০৬ মে ২০২৪

শুধু ডায়েট করলেই হবে না, ছিপছিপে হতে মেনে চলতে হবে কিছু নিয়ম

চেষ্টা করেও সফল না হওয়ার মধ্যে সঠিক পরিকল্পনার অভাব থেকে যায়। পুষ্টিবিদেরা এর একটি সহজ সমাধান দিয়েছেন। তাঁরা রোজের তিনটি অভ্যাসে বেশি করে জোর দিতে বলেছেন। এতে দ্রুত না কমলেও ওজন কমবে।

রোগা হওয়ার সহজ উপায়।

রোগা হওয়ার সহজ উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১১:০৬
Share: Save:

উৎসাহ নিয়ে রোগা হওয়ার চেষ্টা শুরু হলেও কিছু দিন পর থেকেই উৎসাহ হারাতে থাকেন অনেকে। ধৈর্য হারান। নিয়মমাফিক জীবন থেকে আবার আগের বেহিসাবি রুটিনে ফিরে যান। এতে লাভের লাভ কিছুই হয় না। অনেকে তো আবার অবসাদেও চলে যান। চেষ্টা করেও সফল না হওয়ার মধ্যে সঠিক পরিকল্পনার অভাব থেকে যায়। পুষ্টিবিদেরা এর একটি সহজ সমাধান দিয়েছেন। তাঁরা রোজের তিনটি অভ্যাসে বেশি করে জোর দিতে বলেছেন। এতে দ্রুত না কমলেও ওজন কমবে।

১) ওজন নিয়ন্ত্রণে খাওয়াদাওয়াতেও রাশ টানা জরুরি। বাইরের প্রক্রিয়াজাত খাবার খাওয়ার অভ্যাস বদলে ফেলুন। তবে মুখরোচক খাবার একেবারে খাওয়া বন্ধ করে দেবেন তা-ও নয়। ২০ শতাংশ মতো বাইরের খাবার খেতে পারেন। বাকি ৮০ শতাংশ খাবার যেন স্বাস্থ্যকর হয়।

২) সকালে উঠেই কয়েক পা হেঁটে আসা মানেই শরীরচর্চা হয়ে গেল না। জিমে অথবা বাড়িতে— নিয়ম করে ওজন তোলা, কার্ডিয়ো এবং আরও অন্যান্য শরীরচর্চাও রোজের ফিটনেস রুটিনে রাখুন। বাড়িতে যোগাসনও করতে পারেন। রোজ সময় না পেলেও সপ্তাহে অন্তত ৪ দিন শরীরচর্চা করাটা প্রয়োজন।

৩) ওজন কমাতে শুধু খাওয়া কমালে চলবে না। শারীরিক কার্যকলাপও বজায় রাখতে হবে। প্রতি দিন হাঁটাহাঁটির অভ্যাস করুন। অন্তত ৭ থেকে ৮ হাজার পা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE