Advertisement
০২ মে ২০২৪
Cataract Prevention

অল্প বয়সেই ঝাপসা দেখছেন? ছানি পড়ার আগেই সতর্ক হওয়া জরুরি

সব সময়ে যে বয়সের কারণেই চোখে ছানি পড়ে, তা নয়। ক্ষেত্র বিশেষে কারও কারও কম বয়সেও ছানি পড়ে।

Symbolic Image.

চোখের স্বাস্থ্য ভাল রাখতে গেলে প্রতি দিন পুষ্টিকর খাবার খেতে হবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৯:২০
Share: Save:

এক বার, দু’বার, তিন বার— চশমা চোখে সুচে সুতো পরাতে গিয়ে হিমসিম খেতে হচ্ছে। বয়স বেশির দিকে এগোতে থাকলে এমন নানা সমস্যার সম্মুখীন হতেই হয়। কিন্তু ৪০ পেরোনোর আগেই যদি দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যায় সে ক্ষেত্রে কী করণীয়? রেটিনার সমস্যা থেকে দৃষ্টি ঝাপসা হয়ে আসা অন্য বিষয়। তবে এই সমস্যা যদি ছানি থেকে হয়, তা হলে অস্ত্রোপচার ছাড়া কিন্তু গতি নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য বলছে, শুধু মাত্র ভারতে প্রতি বছর ৩৮ লক্ষ মানুষ ছানির সমস্যায় দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন। সব সময়ে যে বয়সের কারণেই চোখে ছানি পড়ে, তা নয়। ডায়াবিটিস, অ্যাটোপিক ডার্মাটাইটিস থেকেও অল্প বয়সে ছানি পড়তে পারে। ছানি এক বার পড়ে গেলে তা প্রতিরোধ করার কোনও উপায় নেই। তবে আগে থেকে কিছু সতর্কতা মেনে চললে ছানি পড়ার গতি কিছুটা শ্লথ করা সম্ভব।

Symbolic Image.

বেশি দিন পর্যন্ত চোখ ভাল রাখতে ৩০ বছরের পর থেকেই নিয়মিত চোখের পরীক্ষা করাতে হবে। ছবি: সংগৃহীত।

১) অতিবেগনি রশ্মি

ঘুরতে গিয়ে ছবিতে সুন্দর দেখাবে বলে চোখে রোদচশমা দেন। অন্য সময়ে তা পরার কথা মনেও থাকে না। চিকিৎসকেরা বলছেন, সূর্যের ইউভি রশ্মি থেকে চোখে ছানি পড়ার আশঙ্কা বেড়ে যায়। তাই রোদ থেকে চোখ বাঁচিয়ে রাখতে গেলে রোদচশমা পরার অভ্যাস করতেই হবে।

২) পুষ্টিকর খাবার

চোখের স্বাস্থ্য ভাল রাখতে গেলে প্রতি দিন পুষ্টিকর খাবার খেতে হবে। চোখের জন্য ভিটামিন এ খুবই গুরুত্বপূর্ণ। যে কোনও হলুদ, লাল এবং কমলা রঙের সব্জি বা ফলে ভিটামিন এ-র পরিমাণ বেশি। তা ছাড়াও পালং শাকের মতো শাকপাতাও চোখের জন্য উপকারী।

৩) নিয়মিত চোখ পরীক্ষা

বেশি দিন পর্যন্ত চোখ ভাল রাখতে ৩০ বছরের পর থেকেই নিয়মিত চোখের পরীক্ষা করাতে হবে। চোখের কোনও সমস্যা না থাকলেও চক্ষু চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন। পরিবারে কারও যদি অল্প বয়সে চোখে ছানি পড়ার ইতিহাস থাকে, সে ক্ষেত্রে সাবধান হওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cataract Prevention Eyes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE