Advertisement
২৫ জুন ২০২৪
Summer Headache

রোদে বেরোলেই মাথা যন্ত্রণা হচ্ছে? ওষুধ নয়, ঘরোয়া উপায়ে ব্যথা কমাবেন কী ভাবে?

অতিরিক্ত গরম, প্রখর রোদের তাপে মাথা ধরার সমস্যা আরও বেড়ে যায়। তবে মাথায় যন্ত্রণা করছে মানেই ওষুধ খেতে হবে, তার কোনও মানে নেই। বরং ঘরোয়া উপায়েও স্বস্তি পেতে পারেন।

image of Headache

মাথাব্যথা শুরু হলে জল খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১৭:০০
Share: Save:

এপ্রিলের গরমে নাজেহাল শহর থেকে শহরতলি। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী দিনে গ্রীষ্মের পারদ চড়বে আরও। গরমের প্রকোপ যত বাড়বে, ততই নানা শারীরিক উপসর্গ এসে হানা দেবে শরীরে। অতিরিক্ত গরম, প্রখর রোদের তাপে মাথা ধরার সমস্যা আরও বেড়ে যায়। বাড়িতে থাকলে তা-ও এই সমস্যা কিছুটা হলেও এড়িয়ে যাওয়া সম্ভব। কিন্তু যাঁদের রোজ রোদে বেরোতে হচ্ছে, মাথা যন্ত্রণার সমস্যায় তাঁরা বেশি ভোগেন। তা ছাড়া, গরমের কারণে ঘুম না হওয়া, মানসিক চাপ বেড়ে যাওয়া, শরীরে জলের ঘাটতির মতো কয়েকটি কারণের জন্য মূলত মাথাব্যথা হয়। তবে মাথায় যন্ত্রণা করছে মানেই ওষুধ খেতে হবে, তার কোনও মানে নেই। বরং ঘরোয়া উপায়েও স্বস্তি পেতে পারেন।

১) গ্রীষ্মে শরীরে জলের পরিমাণ কমে যায়। জলের ঘাটতি থেকেই নানা শারীরিক সমস্যা বাসা বাঁধে শরীরে। মাথাব্যথা তেমনই একটি সমস্যা। তাই বেশি করে জল খাওয়া প্রয়োজন। সারা দিনে ৮-১০ গ্লাস জল খাওয়া জরুরি। মাথা ব্যথা শুরু হলে জল খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন। তাতে ব্যথা কমবে।

২) মাথা যন্ত্রণার শুরু হলে সেই মুহূর্ত কাজ থেকে বিশ্রাম নিন। সম্ভব হলে অন্ধকার ঘরে চোখ বুজে বসে থাকুন। আধ ঘণ্টা চোখ বুজে বিশ্রাম নিন। এই সময়টুকু মোবাইল বা টিভি দেখবেন না। তাতে যন্ত্রণা আরও বেড়ে যেতে পারে।

image of perfume

পারফিউমের উগ্র গন্ধ থেকেও মাথা যন্ত্রণার সূত্রপাত হতে পারে। ছবি: সংগৃহীত।

৩) পারফিউম, ধূপধুনো বা রুম ফ্রেশনারের উগ্র গন্ধ থেকেও মাথা যন্ত্রণার সূত্রপাত হতে পারে। মাথা যন্ত্রণার সময়ে এই ধরনের তীব্র গন্ধ থেকে দূরে থাকুন। সাবান, ময়েশ্চারাইজ়ারের গন্ধও এড়িয়ে চলুন এই সময়ে। প্রয়োজনে কোনও এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন। স্বস্তি পাবেন।

৪) মাথা যন্ত্রণার ঘন ঘন প্রভাব এড়াতে ফিটনেস প্রশিক্ষকের সঙ্গে পরামর্শ করুন। শরীরচর্চার অভাবে অনেক সময়ে এমন হয়। তাই সুস্থ থাকতে নিয়ম করে শরীরচর্চার উপর জোর দিন। এ ছাড়া, মাথাব্যথা কমানোর কিছু নির্দিষ্ট ব্যায়াম আছে। সেগুলি জানা থাকলে যন্ত্রণার সময়ে করতে পারেন। স্বস্তি পাবেন। তা ছাড়া, রোজের শরীরচর্চার অভ্যাসে মাথা যন্ত্রণা-সহ বিভিন্ন শারীরিক সমস্যা দূর হয়।

৫) মাথা যন্ত্রণা হলেই চা বা কফির উপর নির্ভর করেন অনেকেই। অনেকের ধারণা, চা বা কফি মাথাব্যথা সারায়। আসলে কফিতে থাকা ক্যাফিন স্নায়ুকে উদ্দীপ্ত করে, ফলে ব্যথা কমেছে বলে মনে হয়। সে ধারণা ভুল। উল্টে মাথাব্যথা বাড়িয়ে দিতে পারে ক্যাফিন। তাই দ্রুত মাথা যন্ত্রণা সারাতে বরং দূরে থাকুন কফি থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Headache summer medicine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE