Advertisement
১৩ মে ২০২৪
The Effects of Heat on Older Adults

তাপমাত্রা ক্রমশ বাড়ছে! কোন নিয়মগুলি মানলে গরমকে তুড়ি মেরে চনমনে থাকবেন বয়স্করা?

গরমে বয়স্কদের যত্নআত্তি হবে একেবারে আলাদা। কোন নিয়মগুলি মেনে চললে গরমে রোগবালাই থেকে দূরে থাকবেন বয়স্করা?

বয়স বাড়লেও গরমে

বয়স বাড়লেও গরমে ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১৮:০২
Share: Save:

তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। হাওয়া অফিস জানাচ্ছে, গরম আরও বাড়বে। এই মরসুমে শারীরিক নানা সমস্যাও দেখা দিচ্ছে। কমবেশি সকলেই অসুস্থ হয়ে পড়ছেন। তবে এই অসহনীয় গরমে বাড়ির বয়স্ক সদস্যদের প্রতি বাড়তি নজর দেওয়া জরুরি। বয়স বাড়লে প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ফলে গ্রীষ্মকালীন রোগবালাইয়ের সঙ্গে লড়াই করে পেরে ওঠেন না। তাই গরমে বয়স্কদের যত্নআত্তি হবে একেবারে আলাদা। কোন নিয়মগুলি মেনে চললে গরমে রোগবালাই থেকে দূরে থাকবেন বয়স্করা?

জল খাওয়ার বিকল্প নেই

প্রচুর পরিমাণে জল খেতে হবে। গরমে শরীরে সোডিয়াম এবং পটাশিয়ামের ঘাটতি তৈরি হয়। বড় কোনও রোগের ঝুঁকি এড়াতে এই দুই উপাদান শরীরে পর্যাপ্ত পরিমাণে থাকা জরুরি। তাই জল এবং জলজাতীয় ফল, সব্জি খান।

রোদে কম বেরোন

যত দিন না তাপমাত্রা কমে, দিনের বেলা বাইরে বেরোনো বন্ধ করে দিন। রোদের যা তীব্রতা, তাতে শরীর খারাপ হয়ে যেতে পারে। সেই ঝুঁকি না নেওয়াই শ্রেয়। কোথাও যাওয়ার দরকার হলে সকালের দিকে কিংবা সন্ধ্যার পর বেরোন।

সুতির পোশাক

গরমে সুতির পোশাক ছাড়া অন্য কিছু না পরার কথা মনেও আনবেন না। শারীরিক অস্বস্তি ঠেকাতে সব সময় আরামদায়ক পোশাক পরার চেষ্টা করুন। হালকা-পাতলা পোশাক পরলে গরমও কম লাগে।

হালকা খাবার খান

শুধু হালকা পোশাক নয়, হালকা খাবারও খেতে হবে। বয়স বাড়লে গ্যাস-অম্বলের সমস্যাও পাল্লা দিয়ে বাড়তে থাকে। বিশেষ করে এই গরমে পেটের গোলমাল মাথাচাড়া দিয়ে ওঠে। সুস্থ থাকতে পাতলা খাবার বেশি করে খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heat Wave Summer old
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE