Advertisement
০১ মে ২০২৪
Viral Fever

সর্দি-কাশি নিয়ে জেরবার? ঘরোয়া কোন টোটকায় দ্রুত সুস্থ হতে পারেন?

মরসুম বদলের এই সময়ে গলাব্যথা, ঠান্ডা লাগায় ভুগছেন বড় থেকে ছোট সকলে। সাধারণ সর্দি-কাশি হলেও এই পরিস্থিতিতে তা এড়িয়ে যাওয়া ঠিক হবে না। ওষুধ তো আছেই, তবে চাইলে ঘরোয়া উপায়ে সুস্থ থাকা সম্ভব।

Tips to Reduce Fever and Congestion.

ঘরোয়া টোটকায় কমবে ঠান্ডা লাগা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৩৩
Share: Save:

ভাইরাল জ্বরে কাবু কলকাতা। বর্ষাকাল মানেই ঠান্ডা লাগার মরসুম। ঘরে ঘরে জ্বর, সর্দি-কাশি লেগেই রয়েছে। তার উপর দোসর হয়েছে ডেঙ্গি। রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। জ্বর হলেই তা ফেলে রাখতে বারণ করছেন চিকিৎসকেরা। তবে সব জ্বরের কারণ ডেঙ্গি নয়। মরসুম বদলের এই সময়ে গলাব্যথা, ঠান্ডা লাগায় ভুগছেন বড় থেকে ছোট সকলে। সাধারণ সর্দি-কাশি হলেও এই পরিস্থিতিতে তা এড়িয়ে যাওয়া ঠিক হবে না। ওষুধ তো আছেই, তবে চাইলে ঘরোয়া উপায়ে সুস্থ থাকা সম্ভব।

Image of Tea.

আদা-চা নিয়মিত কিছু দিন খেলে তাতে শ্বাসনালি সংক্রমণের ঝুঁকি কমে। ছবি: সংগৃহীত।

মধু, দারচিনি, লেবু

সাধারণ সর্দি এবং কাশির জন্য কার্যকর ঘরোয়া প্রতিকার হল লেবু, দারচিনি এবং মধুর মিশ্রণ। এই পানীয় সর্দি এবং কাশি নিরাময় করে। আধ চামচ মধুতে কয়েক ফোঁটা লেবু এবং অল্প একটু দারচিনি মেশান। সর্দি-কাশি সারাতে দিনে দু’বার এই পানীয় খেতে পারেন।

হলুদ দুধ

রান্নাঘরের অপরিহার্য উপকরণ হল হলুদ। এতে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট। বিশেষ করে গরম দুধে হলুদ মিশিয়ে খেলে সর্দি-কাশির বিরুদ্ধে লড়াই করার শক্তি পাওয়া যায়। প্রতি দিন রাত্রে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধে হলুদ মিশিয়ে পান করলে ঠান্ডা লাগা এবং সর্দি-কাশির থেকে দ্রুত রেহাই পাবেন।

চা খান আদা দিয়ে

ভাইরাল জ্বরেও মুখের স্বাদ চলে যাচ্ছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে আদা দিয়ে চা খাওয়া বিশেষ উপকারে আসতে পারে। তবে আদা চা শুধু স্বাদ ফেরাতে নয়, সাধারণ সর্দি-কাশি নিরাময়েও সাহায্য করে। আদা-চা নিয়মিত কিছু দিন খেলে তাতে শ্বাসনালি সংক্রমণের ঝুঁকি কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral fever cold Cough Fever Season change
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE