Advertisement
০৩ মে ২০২৪
Health Tips

বড়দিনে পার্টি করার পরিকল্পনা? উল্লাসের মাঝেই শরীরের যত্ন নেবেন কী ভাবে?

হইহুল্লোড়, রেস্তরাঁয় ভূরিভোজ, রাত জেগে পার্টি করা— বড়দিন, নতুন বর্ষ উদ্‌যাপনে এমন অনিয়ম লেগেই থাকে। হুল্লোড় আর হইচইয়ের আবহে শরীরের উপর নজর রাখা জরুরি। শত অনিয়মের মাঝে কী ভাবে ওজন নিয়ন্ত্রণে রাখবেন রইল হদিস।

Tips to stay healthy through the festive season.

বড়দিনের হইহুল্লোড়ের মাঝেই শরীরের যত্ন নেবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ১৪:৪৯
Share: Save:

দুর্গাপুজো, কালিপুজো শেষ হলেও এখনও বাঙালির উৎসবের রেশ কাটেনি। রাত পোহালেই বড়দিন। আর উৎসব মানেই তো অনিয়ম। হইহুল্লোড়, রেস্তরাঁয় ভূরিভোজ, রাতজাগা পার্টি করা— বড়দিন, নতুন বছর উদ্‌যাপনে এমন অনিয়ম লেগেই থাকে। হুল্লোড় আর হইচইয়ের আবহে শরীরের উপর নজর রাখা জরুরি। উৎসবের মরসুমে জমিয়ে আনন্দ করতে নিজেকে চাঙ্গা রাখতেই হবে। তা ছাড়া কয়েক দিনের অনিয়মে ওজন বেড়ে যাওয়ারও একটা আশঙ্কা থাকে। তাই শত অনিয়মের মাঝে কী ভাবে ওজন নিয়ন্ত্রণে রাখবেন রইল হদিস।

১) ফিট থাকতে এই সময়ে দিন শুরু করুন এক গ্লাস জল খেয়ে। শরীরের সঙ্গে যত অনিয়ম-ই করুন, জল খেতে ভুললে চলবে না। শরীর আর্দ্র রাখা থেকে হজমের গোলমাল হতে না দেওয়া— সবেতেই জলের ভূমিকা অপরিহার্য। পার্টিতে গিয়ে ভরপেট খাওয়া হয়ে গেলে প্রয়োজনে একটু গরম জল খেয়ে নিতে পারেন। বদহজম থেকে রেহাই পাবেন।

২) রাত জেগে পার্টির পরিকল্পনা রয়েছে? এমন হলে সকালে এবং দুপুরের পাতে হালকা খাবার খান। খুব ভাল হয়, যদি সব রকম সব্জি দিয়ে একট খিচুড়ি বানিয়ে ফেলতে পারেন।

৩) উৎসবের মরসুমে শরীরচর্চার কথা ভুলে গেলে চলবে না। উৎসব, উদ্‌যাপন, হইচই থাকবেই, কিন্তু শরীর সুস্থ রাখতে ব্যায়াম করা জরুরি। শরীরচর্চার অভ্যাসে হজমের গোলমাল দূরে থাকবে। দেদার বাইরের খাবার খাওয়ার পরেও ওজন হাতের মুঠোয় রাখতে শারীরিক কসরত করা দরকার।

Tips to stay healthy through the festive season.

উৎসবের মরসুমে শরীরচর্চার কথা ভুলে গেলে চলবে না। ছবি: সংগৃহীত।

৪) এই সময় গ্লুটেন-মুক্ত খাবার বেশি করে খান। বাইরের তেল-মশলাদার খাবারে এমনিতেই কার্বোহাইড্রেট, ফ্যাট, প্রোটিনের পরিমাণ অনেক বেশি। ফলে বাড়িতে এমন খাবার খাওয়া প্রয়োজন, যেগুলি থেকে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা নেই।

৫) পার্টিতে যদি মদ্যপানের পরিকল্পনা থাকে, তা হলে কিন্তু মাত্রা নিয়ন্ত্রণে রাখা জরুরি। খালি পেটে মদ্যপান নয়। মদ্যপানের অন্তত ঘণ্টাখানেক আগে কার্বোহাইড্রেট জাতীয় কিছু খেয়ে নিন। যাঁরা মদ্যপান করেন না, তাঁরা চিনিযুক্ত নরম পানীয়গুলি এড়িয়ে চলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Christmas 2024 Health Tips Party
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE