Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Salad

রোজ একই রকম স্যালাড খেয়ে অরুচি? একঘেয়েমি কাটাবে কোন ৩টি সব্জি

স্যালাড খাওয়ার অভ্যাস স্বাস্থ্যকর হলেও বেশি দিন একই জিনিস খেতে মুখে রুচবে না। একঘেয়েমি কাটাতে কোন তিনটি সব্জি স্যালাডে ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করতে পারেন?

Symbolic Image.

ঘুরিয়ে-ফিরিয়ে বিভিন্ন সব্জি দিয়ে কিন্তু স্যালাড বানিয়ে নিতে পারেন। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ২০:৩৯
Share: Save:

রোজ স্যালাড খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। ওজন কমানো হোক কিংবা শরীরের যত্ন— নিয়ম করে স্যালাড খাওয়ার কোনও বিকল্প নেই। রোজের পাতে শসা, পেঁয়াজ, গাজরের মতো কয়েকটি গতে বাঁধা উপকরণ স্যালাড হিসাবে থাকেই। স্যালাড খাওয়ার অভ্যাস স্বাস্থ্যকর হলেও বেশি দিন একই জিনিস খেতে মুখে রুচবে না। তার চেয়ে ঘুরিয়ে-ফিরিয়ে বিভিন্ন সব্জি দিয়ে কিন্তু স্যালাড বানিয়ে নিতে পারেন। তাতে স্বাস্থ্যকর খাবার খাওয়াও হবে, আবার একঘেয়েমি কাটবে। স্যালাডে কোন তিনটি সব্জি ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করতে পারেন?

পালং শাক

স্যালাডের চোখ বন্ধ করে রাখতে পারেন পালং শাক। এই শাকে রয়েছে ভরপুর পুষ্টিগুণ। আয়রন, ক্যালশিয়াম, ভিটামিন সি, ক্যালশিয়াম-সমৃদ্ধ পালং শাক শরীরের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কাঁচা পালংও স্যালাডে ব্যবহার করতে পারেন। আবার চাইলে হালকা ভাপিয়েও নিতে পারেন।

Image of Brocoli.

স্যালাডে রাখতে পারেন ব্রকোলি। ছবি: সংগৃহীত।

ব্রকোলি

স্যালা়ড আরও বেশি স্বাস্থ্যকর এবং সুস্বাদু করে তুলতে চান? তাহলে অনায়াসে স্যালাডে রাখতে পারেন ব্রকোলি। এই সব্জির উপকারিতা বলা বাহুল্য। সব ধরনের পুষ্টিগুণ ভরপুর পরিমাণে রয়েছে ব্রকোলিতে। স্যালাড বানানোর জন্য প্রথমে ব্রকোলিগুলি টুকরো করে কেটে নিন। দু’মিনিট মতো ভাপিয়ে ঠান্ডা জলে ধুয়ে স্যালাড বানিয়ে নিন। শুধু সুস্বাদু নয়, স্বাস্থ্যকরও হবে।

লেটুস

বার্গার, স্যান্ডউইচে কামড় বসালেই লেটুসের স্বাদ পাওয়া যায়। এই পাতা ব্যবহার করতে পারেন স্যালাডেও। তার আগে লেটুস পাতাগুলি হালকা ভাপিয়ে নিলে ভাল হয়। স্যালাড বানাতে গিয়ে যদি দেখেন লেটুস নেই, তাহলে বিকল্প হিসাবে বাঁধাকপির পাতাও কিন্তু কাজে লাগাতে পারেন। খারাপ লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salad Vegetable
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE