Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Unknown Risk of Morning Walk

সকালে হাঁটতে যাওয়ার কিছু ক্ষতিকর দিকও আছে, কখনও ভেবে দেখেছেন কি?

সকালে হাঁটতে যাওয়ার অভ্যাসের হাত ধরেই কিছু শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তবে কয়েকটি বিষয় যদি মাথায় রাখা যায়, তা হলে ঝুঁকি এড়ানো সম্ভব।

Symbolic Image.

সকাল সকাল ঘুম থেকে উঠে হাঁটতে যাওয়ার অভ্যাস আছে অনেকেরই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৫১
Share: Save:

সারা দিন কাজের চাপে শরীরচর্চার সুযোগ থাকে না। তাই সকাল সকাল ঘুম থেকে উঠে হাঁটতে যাওয়ার অভ্যাস আছে অনেকেরই। ফিট থাকতে সকালে হাঁটাহাঁটির সত্যিই কোনও বিকল্প নেই। সকালের মুক্ত হাওয়ায় হাঁটলে শুধু শরীর নয়, ভাল থাকে মনও। তবে সব কিছুর ভাল দিক যেমন আছে, তেমন খারাপ দিকও আছে। সকালে হাঁটতে যাওয়া অত্যন্ত স্বাস্থ্যকর অভ্যাস। আবার এই অভ্যাসের হাত ধরেই কিছু শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তবে কয়েকটি বিষয় যদি মাথায় রাখা যায়, তা হলে ঝুঁকি এড়ানো সম্ভব।

Symbolic Image.

সকালে হাঁটতে যাওয়া অভ্যাসের হাত ধরেই কিছু শারীরিক সমস্যা দেখা দিতে পারে। ছবি: সংগৃহীত।

১) বায়ুদূষণের পরিমাণ ইদানীং অত্যধিক হারে বেড়ে গিয়েছে। সকালের দিকে বাতাসে ধুলিকণা, দূষিত পদার্থ বেশি ভেসে বেড়ায়। নিশ্বাসের সঙ্গে সেগুলি শরীরে প্রবেশ করে ফুসফুসের ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তোলে। তবে ঝুঁকি এড়াতে মাস্ক পরে হাঁটতে যেতে পারেন।

২) বর্ষার মরসুম হলেও গরম কমার কোনও লক্ষণ নেই। সকালের দিকে বেশি হাঁটাচলা, দৌড়ঝাঁপ করলে ডিহাইড্রেশন হয়ে যেতে পারে। সেখান থেকে অন্য কোনও বিপদ। তাই সকালে হাঁটতে গেলে সঙ্গে জলের বোতল রাখুন। অতিরিক্ত ঘাম হলে মাঝেমাঝে জল খান।

৩) সকালের দিকে মশা, মাছির উপদ্রব বেড়ে যায়। বিশেষ করে বর্ষায় পোকামাক়ড় থেকে সাবধান থাকা জরুরি। তাই সকালে হাঁটতে গেলে হাত, পা ঢাকা পোশাক পরে বেরোন। তা ছাড়া, এটা ডেঙ্গির মরসুম। ডেঙ্গির মশা যাতে না কামড়াতে পারে, তার জন্য ঢাকা পোশাক পরুন।

৪) ঘুম থেকে উঠেই ঘুরতে চলে যাবেন না। কারণ, ঘুম থেকে ওঠার পর ধাতস্থ হতে সময় লাগে। ঘুমও সহজে কাটতে চায় না। সেই সময়ে শরীরও হাঁটাচলার জন্য তৈরি থাকে না। ঘুম থেকে উঠে আগে একটু হালকা ব্যায়াম করে নিন। তার পর হাঁটতে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Unknown Risk of Morning Walk Morning Walk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE