Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Yogurt for Diabetes

টাইপ ২ ডায়াবিটিস নিয়ন্ত্রণে টক দই নয়, অস্ত্র হতে পারে ইয়োগার্ট, রোজ খেতে হবে কি?

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে ইয়োগার্টের যথেষ্ট ভূমিকা রয়েছে। শরীরে ইয়োগার্টের প্রভাব ইতিবাচক বলেই জানিয়েছেন হেল‌্‌থ এবং সায়েন্টিফিক অ্যাফেয়ার্স বিভাগের ডিরেক্টর আমান্ডা ব্লেকম্যান।

US food and Drug Administration says yogurt may reduce risk of type 2 diabetes

ডায়াবেটিকদের জন্য ইয়োগার্ট উপকারী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ১৩:২৩
Share: Save:

নিয়ম করে সপ্তাহে অনন্ত তিন দিন ইয়োগার্ট খেলে টাইপ ২ ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা যেতে পারে। তেমনটাই জানিয়েছে আমেরিকার খাদ্য নিয়ামক সংস্থা। ওই দেশেরই একটি ইয়োগার্ট প্রস্তুতকারী সংস্থা ২০১৮ সালে এই বিষয়ে সংস্থার থেকে সবুজ সংকেত চেয়েছিল। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে ইয়োগার্টের যথেষ্ট ভূমিকা রয়েছে। যদিও বহু সংস্থাই ইয়োগার্টের মধ্যে চিনি দেয়। ইয়োগার্টে চিনি এবং ফ্যাটের পরিমাণ কম হলে এই খাবারের গুণ অটুট থাকে। শরীরে ইয়োগার্টের প্রভাব ইতিবাচক বলেই জানিয়েছেন হেল‌্‌থ এবং সায়েন্টিফিক অ্যাফেয়ার্স বিভাগের ডিরেক্টর আমান্ডা ব্লেকম্যান। নিয়ামক সংস্থা জানিয়েছে, ইয়োগার্টে পরিমিত পরিমাণে চিনি থাকলে তা ডায়েটে ‘শূন্য’ ক্যালোরি হিসেবেই যোগ হয়।

US food and Drug Administration says yogurt may reduce risk of type 2 diabetes

শুধুমাত্র গরুর দুধ থেকে তৈরি ইয়োগার্টই ডায়াবিটিসের ক্ষেত্রে উপকারী। ছবি: সংগৃহীত।

নিয়মিত ইয়োগার্ট খেলে যে টাইপ ২ ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে, সে কথা ২০১৪ সালেই জানিয়েছিলেন হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেল্‌থ ডিপার্টমেন্ট অফ নিউট্রিশন-এর এক দল গবেষক। এ ছাড়াও বিভিন্ন দেশে ইয়োগার্ট সংক্রান্ত আরও ৩২টি গবেষণাপত্র রয়েছে। বিভিন্ন জায়গাতেই বলা হয়েছে, শুধুমাত্র গরুর দুধ থেকে তৈরি ইয়োগার্টই ডায়াবিটিসের ক্ষেত্রে উপকারী। গরুর দুধের কোনও বিকল্প কিন্তু একই রকম ভাবে কাজ করে না। যদিও ডায়াবিটিস নিয়ন্ত্রণে ইয়োগার্ট শরীরে ঠিক কী ভাবে কাজ করে সেই সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yogurt Diabetes Type 2 Diabetes Diabetes Control
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE