Advertisement
২১ মে ২০২৪
Yoga Benefits

যৌবন ধরে রাখতে চান? হাসতে হাসতে যোগাসন করেছেন কখনও?

দুশ্চিন্তা করলে মুখে তার ছাপ পড়া অবশ্যম্ভাবী। তাই আর দুশ্চিন্তা নয়! এ বার যাবতীয় দুশ্চিন্তা ঝেড়ে ফেলে মন খুলে হাসুন তো! সঙ্গে করুন যোগাসন।

একটু সময় বার করে যোগাসন করলেই কিন্তু অনেক শারীরিক সমস্যার সমাধান বেরিয়ে আসতে পারে।

একটু সময় বার করে যোগাসন করলেই কিন্তু অনেক শারীরিক সমস্যার সমাধান বেরিয়ে আসতে পারে। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১৬:০৭
Share: Save:

বয়স বেড়ে যাচ্ছে বলে দুশ্চিন্তা করছেন? বিভিন্ন ঘরোয়া টোটকা, অ্যান্টি-এজিং ক্রিম দিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলিরেখাগুলিকে রুখে দেওয়ার? তবে কোনও কিছুতেই লাভ হচ্ছে না! দুশ্চিন্তা করলেই অবশ্যম্ভাবী ভাবেই তার ছাপ পড়বে মুখে। তাই আর দুশ্চিন্তা নয়! এ বার যাবতীয় দুশ্চিন্তা ঝেড়ে ফেলে মন খুলে হাসুন তো! সঙ্গে করুন যোগাসন। এতেই লুকিয়ে রয়েছে উজ্জ্বল, ঝকঝকে ত্বকের রহস্য।

কর্মব্যস্ত জীবনে যোগাসনের জন্য সময় বার করতে পরেন না অনেকেই। তবে একটু সময় বার করে যোগাসন করলেই কিন্তু অনেক শারীরিক সমস্যার সমাধান বেরিয়ে আসতে পারে। যৌবন ধরে রাখতে চাইলে করতে হবে হাসতে হাসতে যোগাসন! কেবল মুখের ঔজ্জ্বল্য ও সৌন্দর্য ধরে রাখাই নয়, শরীরে নানা রোগব্যাধি দূর করতেও এই প্রকার যোগাসনের জুড়ি মেলা ভার।

১) হাসির ফলে রক্তচাপ নিয়ন্ত্রিত থাকে। হৃদ্‌স্পন্দনের হার নিয়ন্ত্রণে থাকে। হাসতে হাসতে যোগাসন করলে শরীরে ভাল মাত্রায় অক্সিজেন পৌঁছাতে পারে। শ্বাসকষ্ট থাকলে এই যোগাসন দারুণ উপকারী। হৃদ্‌যন্ত্রও সুস্থ থাকে।

২) মস্তিষ্কে চাপ যত কম দেবেন, আপনার কর্মক্ষমতা ততই বাড়বে। হাসলে শরীর থেকে এন্ডোর্ফিন হরমোনের ক্ষরণ বাড়ে, যা ব্যক্তিকে আনন্দে রাখে ও চাপমুক্ত রাখে। এর ফলে মনমেজাজও বেশ ফুরফুরে হয়।

৩) শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থার উপরও হাসি ইতিবাচক প্রভাব বিস্তার করে থাকে। হাসলে শরীর বিশ্রাম ও স্বস্তি পায়, যার ফলে আমাদের রোগ প্রতিরোধ শক্তিও বাড়ে। হাসতে হাসতে যোগাভ্যাস করলে সর্দিকাশিকে সহজেই দূরে রাখতে পারবেন।

৪) ভাল হজম না হলে শরীরে বড়ই অস্বস্তি হয়। সেই সময় মুঠো মুঠো ওষুধ না খেয়ে ‘লাফটার যোগ’-এর উপরেই ভরসা রাখতে পারেন। এই উপায় মেনে চললে পেঠব্যথা, গ্যাস, এমনকি, ডায়রিয়ার প্রতিকারও করা সম্ভব ।

‘লাফটার যোগ’-এর মাধ্যমে সহজেই অনিদ্রার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

‘লাফটার যোগ’-এর মাধ্যমে সহজেই অনিদ্রার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। ছবি: শাটারস্টক।

৫) হাসার সময় শরীর থেকে সেরোটোনিন এবং এন্ডোর্ফিন নিঃসৃত হয়। এন্ডোর্ফিন একটি প্রাকৃতিক বেদনানাশক হিসেবেও কাজ করে। আবার সেরোটোনিন মানসিক অবসাদ দূর করে।

৬) দীর্ঘ দিন ঘরে অনিদ্রার সমস্যায় ভুগছেন? ‘লাফটার যোগ’-এর মাধ্যমে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

৭) ডায়াবিটিস রয়েছে? এই যোগাসন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

কী ভাবে করবেন?

ওয়ার্ম-আপ ব্যায়াম হিসাবে হাততালি দিয়ে শুরু করুন। তালি বাজাতে বাজাতে হাতগুলি উপরে, নীচে এবং চারপাশে ঘোরান। এ বার ডায়াফ্রাম এলাকায় হাত রেখে গভীর শ্বাস নিন। তার পর হাসতে শুরু করুন। ধীরে ধীরে হাসির তীব্রতা বাড়তে থাকুন। এখন হাত তুলুন এবং প্রাণ খুলে হাসুন। তার পরে হাত নীচে নিয়ে যান এবং হাসি থামান। ৩০ মিনিট মতো এই প্রক্রিয়া চালিয়ে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE