Advertisement
০৩ মে ২০২৪
Thyroid Problems

ঘাড়ের কাছে কালচে ছোপ পড়েছে? কোন রোগ বাসা বাঁধল শরীরে?

যে কোনও শারীরিক সমস্যার ক্ষেত্রেই দ্রুত রোগ ধরা পড়া জরুরি। তাতে চিকিৎসা শুরু করতেও সুবিধা হয়। ঘাড়ের কাছের কালো দাগছোপের নেপথ্যে কোন কারণ?

Symbolic Image.

ঘাড়ের কাছের কালো দাগছোপের কারণ কী? ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৩ ১৩:৫১
Share: Save:

দৈনন্দিন অনিয়মে যে সমস্যাগুলি বাসা বাঁধে শরীরে, থাইরয়েড তার মধ্যে অন্যতম। বিশ্বে অন্তত ১২ শতাংশ মানুষ থাইরয়েডের সমস্যায় ভুগছেন। থাইরয়েডের সমস্যা মহিলাদের মধ্যে বেশি দেখা গেলেও, ইদানীং বহু পুরুষও নানা ভাবে এই সমস্যায় আক্রান্ত হচ্ছেন। সাধারণত বয়স বাড়লে এই ধরনের ক্রনিক সমস্যা দেখা দেয়। অনিয়ম আর শরীরের প্রতি অবহেলার কারণে থাইরয়েডের মতো সমস্যা কম বয়সেও দেখা দিতে পারে।

যে কোনও শারীরিক সমস্যার ক্ষেত্রেই দ্রুত রোগ ধরা পড়া জরুরি। তাতে চিকিৎসা শুরু করতেও সুবিধা হয়। থাইরয়েডের ক্ষেত্রে বেশ কিছু লক্ষণ ফুটে ওঠে শরীরে। সেগুলি নিয়ে অবগত থাকলে থাইরয়েডের সমস্যা শুরুতেই রুখে দেওয়া যেতে পারে।

১) হঠাৎ অতিরিক্ত রোগা বা মোটা হয়ে যাচ্ছেন কি? তা হলে কিন্তু সতর্ক হতে হবে। কোনও কারণ ছাড়া ওজন বেড়ে যাওয়া কিন্তু থাইরয়েডের লক্ষণ হতে পারে। থাইরয়েড হরমোনের মাত্রা ওঠানামা করার আর একটি গুরুত্বপূর্ণ সঙ্কেত হল মোটা হয়ে যাওয়া।

২) গলার কাছে কালো দাগ হয়ে যাচ্ছে? এই লক্ষণ কিন্তু প্রায়ই অবহেলা করি। ত্বকের কোনও সমস্যা ভেবে এড়িয়ে যাই। কিন্তু থাইরয়েডের মাত্রায় গোলমাল হলেই এই দাগ পড়তে থাকে।

৩) অল্পতেই হাঁপিয়ে ওঠেন? একটু কাজ করতে না করতেই ক্লান্ত হয়ে পড়েন? এই অল্প পরিশ্রমে বেশি ক্লান্তি কিন্তু থাইরয়েডের একটি লক্ষণ। দীর্ঘ দিন ধরে এমন চলতে থাকলে সতর্ক হওয়া জরুরি।

) উদ্বেগ এবং অবসাদ হঠাৎ বাড়তে শুরু করলেও সাবধান হওয়া দরকার। থাইরয়েড হরমোনের মাত্রার ওঠা-নামার সঙ্গে এর সরাসরি যোগ রয়েছে। থাইরক্সিন হরমোন মানসিক স্বাস্থ্যের উপরেও প্রভাব ফেলে।

৫) শরীরের থাইরয়েড বাসা বাঁধলে ঋতুস্রাবও মাঝেমাঝে অনিয়মিত হতে পারে। হঠাৎই ঋতুস্রাবের অনিয়ম শুরু হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। ঋতুস্রাব সময় মতো হচ্ছে কি না সেটাও খেয়াল রাখতে হবে। দরকারে থাইরয়েড পরীক্ষাও করিয়ে নেওয়া ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Thyroid Problems Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE