Advertisement
০২ মে ২০২৪
Plastic Bottles

জেনেশুনে বিষ পান করছেন? জলের পাত্রই বিষের ভাণ্ড হয়ে উঠছে না তো? চিনে নিন বিপদ

অনেকেই কাচ কিংবা ধাতব পাত্রের বদলে জল পান করেন প্লাস্টিকের বোতলে। একই প্লাস্টিকের বোতলে দিনের পর দিন জল পান করা ডেকে আনতে পারে বড় বিপদ। জলের পাত্রই হয়ে উঠতে পারে বিষের ভান্ডার।

জলই হয়ে উঠতে পারে ‘বিষ’?

জলই হয়ে উঠতে পারে ‘বিষ’? —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ১৮:৩৫
Share: Save:

গ্রিসের দার্শনিক সক্রেটিসকে মনে পড়ে? বিষ পান করে মৃত্যু হয়েছিল যাঁর? আধুনিক জীবনে ক্ষণিকের সুবিধার জন্য কার্যত তেমন ভাবেই ক্রমাগত বিষ পান করে চলেছেন কিছু মানুষ। ভাবছেন কী ভাবে? বিষ আসলে মিশে যাচ্ছে জলে। দীর্ঘ দিন প্লাস্টিকের পাত্রে জল পান করলে দেহে ঢুকে যাচ্ছে এমন কিছু উপাদান যা ডেকে আনতে পারে সমূহ বিপদ। জলের আর এক নাম জীবন। কিন্তু ভুল ভাবে জল পান করলে জীবন অতিষ্ট হতেও বেশি সময় লাগে না।

১। অনেকেই বাজার থেকে কেনা জলের বোতল বার বার ব্যবহার করেন। জলভরা এই বোতলগুলি অধিকাংশ ক্ষেত্রেই এক বার ব্যবহারযোগ্য। এই ধরনের প্লাস্টিকের বোতলে দিনের পর দিন জল পান করলে শরীরে ক্যানসারের আশঙ্কা বেড়ে যায়। এই ধরনের প্লাস্টিকের বোতল তৈরিতে ব্যবহৃত হয় ‘বিসফেনল এ’ বা ‘বিপিএ’-সহ একাধিক উপাদান, যা দেহের জন্য বিষাক্ত। একই বোতলে জল পান করতে থাকলে, বোতল থেকে এই উপাদানগুলি শরীরে প্রবেশ করতে থাকে।

২। ‘বিসফেনল এ’ বা ‘বিপিএ’-এর মতো উপাদানগুলি রক্তে মিশলে কিডনির সমস্যা তৈরি হতে পারে। শীতকাল আসছে। অনেকেই এই সময়ে জল কিছুটা গরম করে খান। এই ধরনের প্লাস্টিকের বোতলে যদি গরম জল ভরা হয়, তবে জলে ক্ষতিকর উপাদান মিশে যাওয়ার ঝুঁকি আরও বেড়ে যায়।

প্লাস্টিকের বোতল বার বার ব্যবহারের ফলে জলে মিশে যায় ক্ষতিকর ‘মাইক্রোপ্লাস্টিক’।

প্লাস্টিকের বোতল বার বার ব্যবহারের ফলে জলে মিশে যায় ক্ষতিকর ‘মাইক্রোপ্লাস্টিক’। —ফাইল চিত্র

৩। প্লাস্টিকের বোতল থেকে জল পান করলে সমস্যা হতে পারে সন্তানধারণেও। ‘টাইপ ৭’ নামক এক ধরনের প্লাস্টিক থেকে দেখা দিতে পারে প্রজননের সমস্যা। তা ছাড়া বিপিএ হরমোন ও ক্রোমোজোমের সমস্যাও ডেকে আনতে পারে।

৪। বিজ্ঞান বলছে, যাঁদের মূত্রে বিপিএ রাসায়নিকটির ঘনত্ব বেশি, তাঁদের হৃদ্‌যন্ত্রের সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকিও অধিক। পাশাপাশি, একটি গবেষণা বলছে এই ধরনের সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের ডায়াবিটিসের ঝুঁকি প্রায় ২.৪ গুণ বেশি।

৫। প্লাস্টিকের বোতল বার বার ব্যবহারের ফলে জলে মিশে যায় ক্ষতিকর ‘মাইক্রোপ্লাস্টিক’। প্লাস্টিকের আণুবিক্ষণিক কণাকে বিজ্ঞানের ভাষায় ‘মাইক্রোপ্লাস্টিক’ বলা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে, প্রায় ৯৩ শতাংশ প্লাস্টিক বোতলেই রয়েছে এই ক্ষতিকর উপাদান। এই ধরনের উপাদান ডেকে আনতে পারে ক্যানসার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Plastic Bottles Water pollution Danger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE