Advertisement
০৬ মে ২০২৪
Common Causes of Dizziness

ঘুম থেকে উঠতেই মাথা ঝিমঝিম করছে, এমন সমস্যা কি বড় কোনও রোগের পূর্বাভাস?

ভার্টিগো থাকলে হঠাৎই মনে হতে পারে মাথাটা ঘুরে উঠল। এই মনে হওয়াটা কয়েক মুহূর্ত থেকে কয়েক দিন পর্যন্ত স্থায়ী হতে পারে।

dizziness and how to treat it

ঘুম ভাঙতেই মাথা ঘুরছে কেন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ১৬:০৮
Share: Save:

ঘুম থেকে উঠেছেন সবেমাত্র, বিছানাতে বসেই কেমন যেন মাথাটা হালকা লাগছে। আবার, দাঁড়িয়ে কোনও কাজ করছেন। এমন সময়ে হঠাৎই মাথা ঘুরে গেল। কিংবা দিব্যি শুয়ে মোবাইলে সিনেমা দেখছেন, আচমকাই মনে হল কেমন যেন মাথা ঘুরছে। এই রকম সমস্যা অনেকেরই হয়। মাথা ঘোরা, হালকা লাগা বা ঝিমঝিম করার মতো সমস্যা কি কোনও রোগের উপসর্গ? চিকিৎসকরা বলছেন, হতেই পারে এটা ভার্টিগোর উপসর্গ! ভার্টিগো থাকলে হঠাৎই মনে হতে পারে মাথাটা ঘুরে উঠল। এই মনে হওয়াটা কয়েক মুহূর্ত থেকে কয়েক দিন পর্যন্ত স্থায়ী হতে পারে।

কেন ভার্টিগো হয়?

ভেস্টিবুলার সিস্টেমের গোলমাল হলেই মূলত ভার্টিগো হয়। মস্তিষ্কের যে অংশ কিংবা ভেস্টিবুলার যে সব স্নায়ু দেহের ভারসাম্য রক্ষা করে, সেগুলিতে সমস্যা দেখা দিলেই ভার্টিগো হতে পারে। কেবল তা-ই নয়, কানের ভিতরের অংশে সংক্রমণ, যা ভেস্টিবুলার নিউরাইটিস নামে পরিচিত, সেটাও ভার্টিগোর অন্যতম কারণ। এই সংক্রমণের কারণে বেশ কয়েক দিন বমি ভাব ও ভার্টিগোর সমস্যা দেখা দিতে পারে। মেনিয়ারের মতো কানের অসুখ থেকেও ঘন ঘন ভার্টিগো হতে পারে। এই অসুখে কানের নালিকায় তরল জমে যায়, এমনকি শ্রবণশক্তিও নষ্ট হয়ে যেতে পারে। মস্তিষ্কের কোনও রোগের সঙ্কেত হতে পারে ভার্টিগো। তাই অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।

ভার্টিগো ছাড়াও এমন সমস্যা হতে পারে। কী কী কারণে এই সমস্যা হয়?

১) মাথা ঘোরা কমাতে বার বার জল খেতে পারেন। টানা কিছু ক্ষণ জল খাওয়া গেলে বেশ তাড়াতাড়ি কমতে পারে সমস্যা। শরীরে জলের ঘাটতি হলেও এই সমস্যা দেখা যায়।

২) এ ছাড়াও মাইগ্রেনের সমস্যা থাকলে কখনও কখনও ঘুম থেকে ওঠার পরও মাথা ঘুরতে পারে।

৩) শরীরে ভারসাম্যের অভাব ঘটলেও মাথা ঘোরে।

৪) কর্ণকুহরে কোনও সমস্যা হলেও কিন্তু এমন সমস্যা হতে পারে।

৫) গরমে, ঘেমে হঠাৎ রক্তচাপ কমে গেলে মাথা হালকা হয়ে যাওয়ার মতো অনুভূতি হতে পারে।

৬) হৃদ্‌যন্ত্রের পেশি সঙ্কুচিত বা প্রসারিত হওয়ার স্বাভাবিক কার্যকারিতা ব্যাহত হলে এই ধরনের সমস্যা দিতে পারে।

৭) সারা শরীরে রক্ত সঞ্চালন ব্যাহত হলেও মাথা ঝিমঝিম করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dizziness Vertigo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE