Advertisement
০২ মে ২০২৪
Tea

শীতের সকালে রোজ লিকার চা খাচ্ছেন? অজান্তেই কোন ৫ সমস্যার সমাধান হচ্ছে জানেন?

শীতে সুস্থ থাকতে চা খাওয়া যেতে পারে। তবে অবশ্যই লিকার চা খেতে হবে। শীতে চা খেয়ে দিন শুরু করা উচিত কেন?

symbolic image.

শীতের সকালে রোজ চা খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ১৮:১২
Share: Save:

শীতের সকালে লেপের ওম ছেড়ে কিছুতেই উঠতে মন চায় না। তবে এক কাপ গরম চায়ে চুমুক দিলে অবশ্য সমস্ত আলসেমি দূরে পালিয়ে যায়। ধোঁয়া ওঠা এক কাপ গরম চা যেন মনপ্রাণ জুড়িয়ে দেয়। লেপ-কম্বলের উষ্ণতা গায়ে মাখতে মাখতে চা খাওয়ার মতো শান্তি শীতকালে যেন আর কোনও কিছুতেই নেই। কিন্তু ঘুম থেকে উঠে খালি পেটে চা খাওয়ার অভ্যাস কি স্বাস্থ্যকর? বিশেষ করে শীতকালে পেটের নানা গোলমাল লেগেই থাকে। তা ছাড়া, সারা ক্ষণই গরম পোশাক পরে থাকতে হয়। ফলে পেটগরম হওয়ারও একটা আশঙ্কা থাকে। শীতে দিনের শুরুতেই চা খাওয়া কি স্বাস্থ্যকর? চিকিৎসকেরা অবশ্য জানাচ্ছেন, কোনও সমস্যা হওয়ার কথা নয়। বরং শীতে সুস্থ থাকতে চা খাওয়া যেতে পারে। তবে অবশ্যই লিকার চা খেতে হবে। শীতে চা খেয়ে দিন শুরু করা উচিত কেন?

১) শীতের সময়ে শরীর অত্যধিক শুষ্ক হয়ে যায়। কারণ একে তো বাতাসে আর্দ্রতার পরিমাণ একেবারেই কমে যায়। সেই সঙ্গে জলও কম খাওয়া হয়। তাই এই সময়ে সকাল যদি শুরু করা যায় এক কাপ চা দিয়ে, তবে শরীর আর্দ্র এবং চনমনে থাকবে।

২) চা নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্টে পরিপূর্ণ। শীতে প্রতিরোধ ক্ষমতা তলানিতে গিয়ে ঠেকে। রোগের সঙ্গে লড়াই করতে ভিতর থেকে ফিট থাকা জরুরি। চা সেই কাজটি করে। তা ছাড়া শীতকালে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে লিকার চা।

৩) খালি পেটে চা খেলে আরও একটি বড় উপকার হয় শরীরের। খাদ্যানালিতে জমে থাকা সব ধরনের ব্যাক্টেরিয়া দূর হয়ে যায়। ফলে শরীর ভিতর থেকে চনমনে হয়ে ওঠে। জমে থাকা টক্সিন বাইরে বেরিয়ে যায় বলে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

৪) হার্টের সমস্যায় যাঁরা ভুগছেন, তাঁদের জন্য বেশ কার্যকর এই পানীয়। সকালে এক কাপ কালো চা নানা ভাবে যত্ন নেয় হৃদ্‌যন্ত্রের। হার্টের খেয়াল রাখতে অনায়াসে চুমুক দিতে পারেন লিকার চায়ে।

৫) শীতকালে গলাব্যথা, সর্দিকাশি লেগেই থাকে। শীতের সকালে এক কাপ গরম চা গলায় আরাম দেবে। তা ছাড়া, চায়ে থাকা ট্যানিন সর্দিকাশির জীবাণুর সঙ্গে লড়াই করে। ফলে ঠান্ডা লাগার ঝুঁকিও কমে চা খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE