Advertisement
০১ মে ২০২৪
Benefits of Fruits

৫ কারণ: রোজ একটি করে ফল ডায়েটে রাখতেই হবে

সমস্যা যা-ই হোক না কেন, পুষ্টিবিদের কাছে গেলেই তাঁরা কিন্তু রোজ নিয়ম করে অন্তত একটি করে মরসুমি ফল খেতে বলেন। তবে আপনার রোজের ডায়েটে কি আদৌ ফল থাকে? জেনে নিন রোজের ডায়েটে ফল না রাখলে কী কী ক্ষতি হতে পারে।

রোজ ফল না খেলে কী হবে?

রোজ ফল না খেলে কী হবে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১১:০৪
Share: Save:

শীত-গ্রীষ্ম-বর্ষা মরসুম যা-ই হোক না কেন, ফল কিন্তু ডায়েটে রাখতেই হবে। ডায়েটে থাকা মানেই বেশি করে ফল খেতে হবে, বিষয়টিকে তেমন ভাবে নিলে চলবে না। ডায়েট না করলেও কিন্তু রোজ নিয়ম করে ফল খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। সমস্যা যা-ই হোক না কেন, পুষ্টিবিদের কাছে গেলেই তাঁরা কিন্তু রোজ নিয়ম করে অন্তত একটি করে মরসুমি ফল খেতে বলেন। তবে আপনার রোজের ডায়েটে কি আদৌ ফল থাকে? জেনে নিন রোজের ডায়েটে ফল না রাখলে কী কী ক্ষতি হতে পারে।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে: ডায়াবিটিসের রোগীদের অনেকেই রোজ নিয়ম করে ফল খেতে ভয় পান। ভাবেন, ফল খেলেই বুঝি রক্তের শর্করার মাত্রা বেড়ে যাবে। তবে এই ধারণা ভুল। রোজের ডায়েটে ফাইবারসমৃদ্ধ ফল রাখলে কিন্তু এই রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এ ক্ষেত্রে কালোজাম, আপেল, নাসপাতি, কিউয়ি বেশ উপকারী।

স্মৃতিশক্তি ভাল রাখতে: বয়স বাড়লেই কেবল ভুলে যাওয়ার রোগ হয়— এখন এই ধারণা আর চলে না। অল্পবয়সিদের মধ্যেও ভুলে যাওয়ার সমস্যা ইদানীং বেশ বেড়েছে। রোজে ডায়েটে ফল রাখলে স্মৃতিশক্তি বাড়ে। বিশেষ করে বেরিজাতীয় ফল এ ক্ষেত্রে কার্যকর।

ওজন নিয়ন্ত্রণে রাখতে: ওজন ঝরাতে হলেও রোজের ডায়েটে ফল রাখতে হবে। ফলে ফাইবার থাকে। তাই ফল খেলে পেট অনেক ক্ষণ ভরাট থাকে। সামগ্রিক ভাবে ফল খেলে ওজন থাকে নিয়ন্ত্রণে।

পুষ্টিবিদের কাছে গেলেই তাঁরা কিন্তু রোজ নিয়ম করে অন্তত একটি করে মরসুমি ফল খেতে বলেন।

পুষ্টিবিদের কাছে গেলেই তাঁরা কিন্তু রোজ নিয়ম করে অন্তত একটি করে মরসুমি ফল খেতে বলেন। ছবি: শাটারস্টক।

হজমে সাহায্য করে: হজম করতে সমস্যা হয়। গ্যাস, অম্বলের সমস্যা দূর করতেও নিয়ম করে ফল খাওয়া জরুরি। ফলে প্রাকৃতিক কিছু উৎসেচক থাকে যা হজমে সাহায্য করে। পাকা পেপেতে থাকা পেরাইন, আনারসে থাকা ব্রোমেলাইন প্রোটিন ভাঙতে সাহায্য করে। ফলে খাবার দ্রুত হজম হয়ে যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে: যে কোনও ফলেই ভরপুর মাত্রায় অ্যান্ট-অক্সিড্যন্ট ও ভিটামিন থাকে। এই দুই উপাদান শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। যে কোনও রকম সংক্রমণের ঝুঁকি কমাতে, ত্বকের সমস্যা দূর করতে এমনকি ক্যানসার প্রতিরোধেও সাহায্য করে ফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Digestion Stomach Infection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE