Advertisement
২০ মে ২০২৪
Refined Flour

ময়দা খাওয়া বন্ধ করলে কি শুধুই ওজন নিয়ন্ত্রণে থাকে, না কি আরও কিছু উপকার হয়?

ময়দার কারণে শুধু যে ওজন বেড়ে যায়, তা কিন্তু নয়। ময়দা খাওয়া ছা়ড়লে আরও অনেক উপকার পাওয়া যায়। ময়দা না খেলে কোন সমস্যাগুলি থেকে মুক্তি পাওয়া সম্ভব?

Symbolic Image.

ময়দা শরীরের জন্য অস্বাস্থ্যকর। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১৫:৫৭
Share: Save:

ওজন কমাবেন বলে ময়দার খাবার খাওয়া ছে়ড়েছেন অনেকেই। ডায়েটের পর্বে ময়দা রাখলে ওজন কমানো কঠিন হয়ে পড়ে। চাউমিন, পাস্তা, লুচি, পরোটা—মুখরোচক হলেও ময়দার খাবার নিয়মিত খেলে মোটা হয়ে যাওয়ার ভয় থাকে। তবে ময়দার কারণে শুধু যে ওজন বেড়ে যায়, তা কিন্তু নয়। ময়দা খাওয়া ছা়ড়লে আরও অনেক উপকার পাওয়া যায়। ময়দা না খেলে কোন সমস্যাগুলি থেকে মুক্তি পাওয়া সম্ভব?

হজম ভাল হয়

গ্যাস-অম্বল, হজমের সমস্যায় ভুগছেন অনেকেই। ময়দা হজম করা সহজ নয়। কারণ, এতে ফাইবারের পরিমাণ একেবারেই কম। ফলে ময়দা খেলেই চোয়া ঢেকুর, বুকজ্বালা, পেট ব্যথার মতো সমস্যা হয়। ময়দা খাওয়া বন্ধ করলে এই সমস্যাগুলি আর হবে না। ময়দার বদলে জোয়ার, বাজরা, রাগির আটা খেতে পারেন। এগুলি অনেক বেশি উপকারী।

রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে

ময়দা শর্করার মাত্রা বৃদ্ধি করে। ফলে ডায়াবিটিসের ঝুঁকি বাড়ে। সেই ঝুঁকি কমাতে যতটা সম্ভব ময়দা কম করে খাওয়া ভাল। ময়দা খাওয়া একেবারে ছেড়ে দিলে কোনও আশঙ্কা থাকবে না।

শরীর ভিতর থেকে চাঙ্গা থাকবে

ময়দা খেলে ওজন তো বাড়েই, সেই সঙ্গে ফিটনেসও কমতে থাকে। ভিতর থেকে দুর্বল হয়ে পড়ে শরীর। বাইরে থেকে বোঝা না গেলেও ময়দা ক্লান্তির অন্যতম কারণ। ময়দার বদলে ওট্‌স, ডালিয়া, কিনোয়া খান। ওজনও নিয়ন্ত্রণে থাকবে। শরীরও চাঙ্গা হবে।

প্রদাহজনিত সমস্যা দূর হয়

ময়দা হল প্রদাহজনিত সমস্যার অন্যতম কারণ। তাই ময়দা যত কম খাওয়া যায়, এই ধরনের সমস্যা থেকে নিজেকে দূরে রাখা সম্ভব। ময়দার বদলে রোজের ডায়েটে থাক মিলেট, ওট্‌সের মতো খাবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Flour Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE