Advertisement
০২ মে ২০২৪
Breakfast

প্রায় দিনই সকালের খাবার খাওয়া হয় না? কোন রোগগুলির ঝুঁকি বাড়ছে জানেন?

সকালের খাবার ঠিক করে খাওয়া এবং না খাওয়ার উপর শরীরের ভালমন্দ নির্ভর করছে। সকালের খাবার খাওয়ার অনিয়মে কী কী শারীরিক সমস্যা দেখা দিতে পারে?

What happens when you skip breakfast.

সকালে না খেলে কী কী সমস্যা হতে পারে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১৮
Share: Save:

ছুটির দিনগুলি ছাড়া বেশির ভাগ দিনই সকালের খাবার ঠিক করে খাওয়া হয় না অনেকেরই। একে তো অফিস যাওয়ার তাড়া থাকে, তার উপর অনেক সময়ে ঘুম থেকে উঠতেও খানিকটা দেরি হয়ে যায়। ফলে তাড়াহু়ড়োয় কিছু খাওয়া হয় না বললেই চলে। আর এই কারণেই নানা রোগবালাই বাসা বাঁধতে শুরু করে শরীরে। রাতের খাবার খাওয়ার পর অনেকটা সময়ে পেট খালি থাকে। সকালের দিকে তাই সব সময়ে ভারী খাবার খেতে হয়। তেমনটাই বলে থাকেন চিকিৎসক এবং পুষ্টিবিদেরাও। সকালের খাবার ঠিক করে না খাওয়ার প্রভাব পড়ে শরীরে। সকালের খাবার ঠিক করে খাওয়া এবং না খাওয়ার উপর শরীরের ভালমন্দ নির্ভর করছে। সকালের খাবার খাওয়ার অনিয়মে কী কী শারীরিক সমস্যা দেখা দিতে পারে?

Image of Breakfast.

দিনের শুরুতে কিছু না খেলে শরীর ভিতর থেকে দুর্বল হয়ে পড়ে। ছবি: সংগৃহীত।

১) সকালের খাবার না খাওয়ার অভ্যাস পরবর্তীকালে বা়ড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি। স্মৃতিশক্তি লোপ, ভাবনা-চিন্তার অসুবিধা, সিদ্ধান্ত নেওয়ার অক্ষমতার মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে। ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে সঠিক সময়ে সকালের খাবার খেতে হবে।

২) দিনের শুরুতে কিছু না খেলে শরীর ভিতর থেকে দুর্বল হয়ে পড়ে। হজমেও সমস্যা দেখা দেয়। বিপাকীয় ক্রিয়াকলাপও দুর্বল হয়ে পড়ে। এর ফলে পেটের গোলমাল দেখা দিতে পারে।

৩) সকালে খাবার এড়িয়ে গেলে রক্তে চিনির মাত্রা কমেও যেতে পারে। ফলে রক্তচাপ বেড়ে যায়। উচ্চ রক্তচাপের হাত ধরে জন্ম নেয় মাইগ্রেনের মতো সমস্যা। মাইগ্রেনের সমস্যা থাকলে সকালের খাবার খেতে হবে নিয়ম মেনে।

৪) সকালে কিছু না খেলে বাড়তে পারে ওজন। ওজন নিয়ন্ত্রণে রাখার প্রথম শর্ত হল সকালে ভারী কোনও খাবার খাওয়া। দীর্ঘ ক্ষণ না খেয়ে থাকার ফলে শরীর উচ্চ ক্যালোরি যুক্ত খাবার দাবি করে। খিদে মেটাতে তখন ফ্যাট ও চিনি জাতীয় খাবার বেছে নিতে হয়। তাতেই ওজন বেড়ে যায়।

৫) সকাল থেকে দীর্ঘ ক্ষণ না খেয়ে থাকার পরে খাবার খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। সকালে না খাওয়ার অভ্যাসে টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি বাড়ে। সেই ঝুঁকি এড়াতে সকালের খাবার খেতে হবে নিয়ম করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breakfast Breakfast Tips Healthy Breakfast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE