Advertisement
২২ মে ২০২৪
Egg Recipes

সেদ্ধ, ভাজা, পোচ না কি ভুর্জি ! কী ভাবে ডিম খেলে শরীরে লাগবে গত্তি?

সকালের জলখাবারে পাউরুটির সঙ্গে ডিম সেদ্ধ থাকা বাঞ্ছনীয়। তবে সেদ্ধর তো বিভিন্ন ধাপ হয়। ঠিক কী রকম ভাবে ডিম খেলে তা শরীরের উপকারে লাগে?

Image of Eggs

ডিম ভাজা খেতে ভাল লাগলেও শরীরের জন্য কি ভাল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ২১:১২
Share: Save:

শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করতে রোজ একটি করে ডিম খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। কারণ, ডিমের মধ্যে থাকে কমপ্লিট প্রোটিন। তা ছাড়াও ডিমে রয়েছে নানা রকম ভিটামিন এবং খনিজ। তাই সুষম খাবার হিসাবে ডিম বেশ জনপ্রিয়। সকালের জলখাবারে পাউরুটির সঙ্গে ডিম সেদ্ধ থাকা বাঞ্ছনীয়। তবে সেদ্ধর তো বিভিন্ন ধাপ হয়। কেউ ডিম পুরো সেদ্ধ করে খান। আবার কেউ অর্ধেক। আগে দুধের সঙ্গে কাঁচা ডিম মিশিয়ে খাওয়ারও চল ছিল। কিন্তু ঠিক কী ভাবে ডিম রান্না করে খাওয়া শরীরের জন্য সবচেয়ে ভাল? পুষ্টিবিদেরা বলছেন, ডিম সেদ্ধ করে খাওয়াই সবচেয়ে উপাদেয়। বিভিন্ন গবেষণায় সেই প্রমাণ মিলেছে।

আবার অনেক বাড়িতেই ডিমের জল কিংবা তেল পোচ খাওয়ার রেওয়াজ রয়েছে। শরীরচর্চার সঙ্গে যুক্ত যাঁরা, তাঁদের জন্য এই খাবার ভাল। সহজপাচ্যও বটে। তাই সব সময়ে সেদ্ধ ডিম খেতে ইচ্ছে না করলে স্বাদ বদল করতে এক-আধটা দিন পোচ রাখা যেতেই পারে।

ইদানীং আবার ডিম বেক করেও খেতে দেখা যায় অনেককে। কিন্তু শরীরের জন্য সেই পদ্ধতি খুব একটা কার্যকর নয় বলেই মনে করেন গবেষকরা। এই পদ্ধতিতে ডিম রান্না করলে তেল বা মাখনের পরিমাণে লাগাম থাকলেও ভিটামিন ডি-র মাত্রা নষ্ট হয়। তাই সাধারণ ভাবে সেদ্ধ করে কিংবা হাল্কা তেলে অল্প ভেজে ডিম খেলে শরীরের অনেক বেশি উপকার হয় বলেই দেখা গিয়েছে গবেষণায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

health benefits boiled egg
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE