Advertisement
২৬ এপ্রিল ২০২৪
diabetes

Diabetes and Depression: মানসিক অবসাদ কি ডায়াবিটিস ডেকে আনতে পারে

যে হেতু ডায়াবিটিস ও মানসিক অবসাদ পারস্পরিক সম্পর্কযুক্ত, তাই এদের চিকিৎসা একই সঙ্গে হওয়া সম্ভব।

মানসিক অবসাদ ও ডায়াবিটিসের কী সম্পর্ক

মানসিক অবসাদ ও ডায়াবিটিসের কী সম্পর্ক ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ০৭:৩৩
Share: Save:

মানসিক অবসাদ ও ডায়াবিটিস কি পরস্পর সম্পর্কযুক্ত? উত্তর-- হ্যাঁ। কোনও ব্যক্তি যদি ডায়াবিটিস আক্রান্ত হন তা হলে যেমন তাঁর মানসিক অবসাদে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়, তেমনই কোনও ব্যক্তি মানসিক অবসাদে আক্রান্ত হলে তাঁর ডায়াবিটিস হওয়ার সম্ভাবনাও যথেষ্ট। তবে এই বিষয়টির মধ্যে একটি আশার কথাও লুকিয়ে রয়েছে। যে হেতু এই দু'টি সমস্যা পারস্পরিক সম্পর্কযুক্ত, তাই এদের চিকিৎসা একই সঙ্গে হওয়া সম্ভব এবং একটি রোগের প্রকোপ কমলে তার সঙ্গে তাল রেখে কমে যেতে পারে অন্য রোগটির ঝুঁকিও। দেখে নিন, কী ভাবে একটি রোগ ডেকে আনতে পারে আরেকটিকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। বিশেষজ্ঞদের মতে, ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে সামগ্রিক স্বাস্থ্যগত ঝুঁকি বেড়ে যায়, যা অন্য একাধিক রোগ ডেকে আনতে পারে। ফলে রোগীর মনে ঢুকে যেতে পারে স্বাস্থ্য সংক্রান্ত দুশ্চিন্তা। দীর্ঘদিন এই দুশ্চিন্তা থাকলে তা মানসিক সমস্যা ডেকে আনতে পারে।

২। ডায়াবিটিস রোগের ফলে বেশ কিছু দৈনন্দিন অভ্যাসে পরিবর্তন আনতে হয়। বিশেষত খাদ্যাভ্যাস ও জীবনচর্চায় বেশ কিছু পরিবর্তন আনতে বাধ্য হন রোগী। জীবনচর্যার এই আকস্মিক পরিবর্তন মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলতে পারে।

৩। উল্টো দিক থেকে দেখলে, মানসিক চাপ ও মানসিক অবসাদের মত সমস্যা বিভিন্ন গ্রন্থি থেকে হরমোন ক্ষরণকে প্রভাবিত করে। বিশেষত, হরমোনের ভারসাম্য বিগড়ে গেলে তা ডায়াবিটিস রোগীদের পক্ষে বেশ বিপজ্জনক হয়ে উঠতে পারে।

৪। মানসিক অবসাদের ফলে দৈনন্দিন জীবনে একাধিক পরিবর্তন আসতে পারে। অনেকেই মানসিক অবসাদে অতিরিক্ত ধূমপান ও মদ্যপান করেন। এই অভ্যাসগুলি ছাড়াও দেখা দিতে পারে শরীরচর্চায় অনীহা কিংবা খাদ্যাভ্যাসের অনিয়ম, যা ডায়াবিটিস রোগের ঝুঁকি বাড়িয়ে দেয় অনেকটাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

diabetes Depression anxiety
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE